• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দেশে উল্লেখযোগ্য হারে কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০১:০২ এএম

দেশে উল্লেখযোগ্য হারে কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

সংগৃহীত

সিটি নিউজ ডেস্ক

দেশে হঠাৎ করে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গেলেও এ সংখ্যা আবার বেশ কমেছে। মেটা জানিয়েছিল ফেসবুক ব্যবহারে বিশ্বে শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম বিশ্লেষকারী প্রতিষ্ঠান নেপোলিয়নক্যাট জানিয়েছে গত ৬ মাসে বাংলাদেশে প্রায়  সোয়া কোটি ফেসবুক ব্যবহারকারী কমেছে।  
২০২২ সালের জুলাইয়ে বাংলাদেশে সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারী ছিল। এই সংখ্যা ছিল প্রায় ৫ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমে দাঁড়ায় প্রায় ৪ কোটি ৬৫ লাখ ৪৮ হাজার। সে হিসেবে গত ছয় মাসে বাংলাদেশে প্রায় ১ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ফেসবুক ব্যবহারকারী কমেছে।


নেপোলিয়নক্যাটের তথ্য অনুযায়ী, বাংলাদেশে মোট জনসংখ্যার মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৬ দশমিক ৬ শতাংশ। এর মধ্যে পুরুষ প্রায় ৬৮ শতাংশ। যাদের মধ্যে ১৮ থেকে ২৪ বছর বয়সীরা সবচেয়ে বেশি। 
নেপোলিয়নক্যাট ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের অনলাইন ডেটা নিয়ে কাজ করা ডাটারিপোর্টালের তথ্যও বলছে, বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমছে।
ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমার সঙ্গে সঙ্গে কমেছে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যাও। এছাড়া লিংকডইন ব্যবহারকারীর সংখ্যাও কমেছে। গত বছরের ডিসেম্বরে এই প্ল্যাটফর্মে বাংলাদেশি ব্যবহারকারীর সংখ্যা ৫০ লাখের বেশি ছিল। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে তা কমে ১৮ লাখে নামে।
বিশ্বে এখন বিভিন্ন প্লাটফর্ম রয়েছে। ফলে ফেসবুকের মধ্যে মানুষে থেমে না থেকে অন্যান্য মাধ্যম ব্যবহারেও অভ্যস্ত হচ্ছে। যার মধ্যে রয়েছে টিকটক এবং ওটিটি প্লাটফর্ম।

 

আরিয়ানএস/

আর্কাইভ