• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুলকপির চেয়ে বেশি খাদ্যগুণ রয়েছে পাতায়

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০১:৫৭ এএম

ফুলকপির চেয়ে বেশি খাদ্যগুণ রয়েছে পাতায়

লাইফস্টাইল ডেস্ক

শীতকালের বাহারি সবজির মধ্যে ফুলকপিও একটি, যা বাজার গেলে নজরে পড়বেই। তবে রান্না করার সময় অনেকেই ফুলকপির পাতা ফেলে দিয়ে শুধুমাত্র ফুলকপি রান্না করেন। আপনি জানেন কী, ফুলকপির চেয়ে অনেক বেশি খাদ্যগুণে ভরা তার পাতা।

চলুন জেনে নিন ফুলকপির পাতার পুষ্টিগুণ সম্পর্কে-
শিশুর ওজন, উচ্চতা এবং হিমোগ্লোবিন বৃদ্ধির ক্ষেত্রে প্রোটিন এবং মিনারেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফুলকপির পাতায় রয়েছে প্রোটিন ও মিনারেল। তাই আপনার বাড়ন্ত বাচ্চার খাদ্যতালিকায় অবশ্যই ফুলকপির পাশাপাশি ফুলকপির পাতাও রেখে দিন।

বর্তমান সময়ে কাজের চাপ অনেক বেশি। তাই সময়মতো খাওয়া-দাওয়া হয় না। স্থূলতার সমস্যা বাড়ছে বেশিরভাগ চাকরিজীবীর। তার ফলে নানা রকমের সমস্যা শরীরে বাসা বাঁধছে। এই সমস্যা থেকে বাঁচতে ডায়েট মেনে চলছেন অনেকেই। যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের জন্য ফুলকপির পাতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্যুপ, স্যালাড, স্টু এবং স্ন্যাকসের সঙ্গে ফুলকপির পাতা ব্যবহার করতে পারেন।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ফুলকপির পাতা খেলে অবসাদ দূর হবে।

নারীদের বয়স ৩০ পার হলেই ক্যালসিয়ামের সমস্যায় ভুগতে থাকেন। যার ফলে শরীরে হাড় ক্ষয় হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। এমন আশঙ্কা দূর করতে চাইলে খাদ্য তালিকায় অবশ্যই রাখুন ফুলকপির পাতা। কারণ, ফুলকপির পাতায় রয়েছে ক্যালসিয়ামও।

যারা চোখের সমস্যায় ভুগছেন তাদের জন্য ভিটামিন এ অত্যন্ত প্রয়োজনীয়। ফুলকপির পাতায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। তাই চোখের সমস্যায় ভুগলে তাদের ডায়েটে অবশ্যই ফুলকপির পাতা থাকা প্রয়োজন।
 

আর্কাইভ