• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মানুষের মন কি বোঝা যায়

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩, ১০:১৯ পিএম

মানুষের মন কি বোঝা যায়

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সখি ভালোবাসা কারে কয়, সে কি কেবলই যাতনাময়... ভালোবাসা নিয়ে কবির নানান প্রশ্ন সাধারণের মনে দাগ কাটছে যুগ যুগ ধরে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, ভালোবাসা দিয়ে মানুষের মন আসলেই বোঝা যায় কি না।
মনোবিদ্যা নিয়ে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সালাউদ্দিন কাউসার বিপ্লব। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।
অনেকেই জানতে চান, ভালোবাসা দ্বারা কি মানুষের মন বোঝা যায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. সালাউদ্দিন কাউসার বিপ্লব বলেন, মন বোঝা যায়, এটাও বলা যাবে না। আবার মন বোঝা যায় না, এটাও বলা যাবে না। সেটা সিচুয়েশনের ওপর নির্ভর করবে। আমি কার কাছ থেকে কী আশা করি, তার ওপর নির্ভর করবে মন বোঝা। আমার কাছ থেকে কোনও একজন মানুষ যদি এমন কিছু চায় বা আশা করে, যেটা আমি জানিই না বা আমার জানার মধ্যে নেই বা আমার বোঝার মধ্যে নেই, তাহলে তো সেটা আসলে বোঝা যাবে না। কিন্তু যে বা যারা আমাকে চেনে-জানে বা আমি যাদের জানি, তাদের কাছ থেকে আমার কিছু চাওয়া থাকতেই পারে, যেটা তারা জানবে। কিন্তু এমন কোনও বিষয় যদি থাকে, যেটা আমি জানি না বা আমি যার কাছ থেকে চায়, সে জানে না; তাহলে তো অনেক সময় একটা গ্যাপ তৈরি হতে পারে।


ডা. সালাউদ্দিন কাউসার বিপ্লব আর বলেন, আমি প্রসঙ্গক্রমে বলছি, পৃথিবীতে এমন কোনও ঘটনা ঘটে না যা আমি আপনাকে চিনি না বা আমার আপনার প্রতি কোনও দাবি নেই, তার পরেও মনখারাপ হবে অথবা তার পরেও আপনার ওপর রাগ হবে বা কষ্ট হবে। কারণ, আমাদের পাশ দিয়ে হাজার হাজার মানুষ প্রতিদিন হাঁটতে থাকে। তো আমি যদি তার কাছ থেকে কোনও আশা না করি, তারও কাছে আমার চাওয়ারও কিছু নেই, তার কাছে আমার পাওয়ারও কিছু নেই, তার সাথে মনখারাপেরও কিছু নেই, তার কাছে মন ভালো করারও কিছু নেই। সুতরাং তার মন বোঝা না বোঝার সাথে আসলে খুব বেশি কিছু আসে-যায় না। কিন্তু আমাদের যখন চাওয়া-পাওয়ার বিষয়টা থাকে, বোঝাপড়ার বিষয়টা থাকে, তখন সেই চাওয়া-পাওয়ার সাথে রিলেট করে আমরা মনটা বোঝার চেষ্টা করতে পারি। তা না হলে আসলে বোঝার কোনও উপায় নেই।
মন ও মনোরোগ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।

 

আরিয়ানএস/

আর্কাইভ