• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কোন মুড়িতে লুকিয়ে আছে জীবননাশের শঙ্কা! জেনে নিন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০৩:২৯ এএম

কোন মুড়িতে লুকিয়ে আছে জীবননাশের শঙ্কা! জেনে নিন

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

এখন রমজান মাস চলছে। সব রোজাদারই রোজা শেষে মুখে তুলে নিচ্ছেন ছোলামুড়ির একটি জনপ্রিয় ইফতারের আইটেমকে। কিন্তু এই আইটেম তৈরিতে আপনি যে ধরনের মুড়িকে বেছে নিচ্ছেন তাতে যদি থাকে প্রাণ নাশের আশঙ্কা তবে!

ব্যবসায়িক স্বার্থে মুড়িতে রাসায়নিক পদার্থ মেশানো হয় তা আমরা সবাই জানি। কিন্তু কোন মুড়ি শরীরের জন্য বেশি ক্ষতিকর সে তথ্য আমরা অনেকেই জানি না।

বাজারে দুই ধরনের মুড়ি বেশি চোখে পড়ে। একটি লম্বা চিকন মুড়ি। অন্যটি মোটা বেশ ফোলা ধরনের মুড়ি। এর মধ্যে কোন ধরনের মুড়ি শরীরের জন্য বেশি ক্ষতিকর জানেন?

এ প্রশ্নের উত্তর জেনে আপনার মাথা এখনই ঘুরে যাবে। অনেকে দেশি চালের মুড়ি ভেবে গোল মুড়ি কিনেন। কিন্তু এই গোল মুড়িই আপনার শরীরের সবচেয়ে বেশি ক্ষতি করছে।

অথচ এই বিষয়টি আপনি জানেনই না। বিশেষজ্ঞরা বলছেন, ইউরিয়া মেশানো পানিতে চাল ভিজিয়ে রাখার পর সেটা থেকে মুড়ি তেরি করা হলে সে মুড়ি বেশি ফোলে।

ব্যবসায়ীরা মুড়ি বেশি ফোলানোর জন্য বেশি ইউরিয়ার সাথে সোডিয়াম হাইড্রো সালফাইড মেশায়। এ ফোলানো মুড়ি শরীরকে একটু একটু করে নিরবে ধ্বংস করছে।

রাসায়নিক পদার্থ মিশিয়ে মুড়ি সাদা করায় শরীরের জন্য এ ক্ষতি আরও মারাত্মক। গবেষকরা বলছেন, এই ধরনের ক্ষার শরীরের ভেতরে গিয়ে রক্তের হিমোগ্লোবিনের কাজকে নষ্ট করে দেয়। তাই চেষ্টা করুন সাদা এবং অতিরিক্ত ফোলা মুড়ি কেনা থেকে বিরত থাকতে।
 

আর্কাইভ