• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সঙ্গমে মজা পাচ্ছেন না? যৌ’ন আসনেই মিলবে সমাধান, ট্রাই করুন

প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ০৩:০৫ এএম

সঙ্গমে মজা পাচ্ছেন না? যৌ’ন আসনেই মিলবে সমাধান, ট্রাই করুন

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

যোগবলেই পেতে পারেন চরম সুখ। শরীর পাবে সুখ, মন পাবে শান্তি। এমন কিছু আসন রয়েছে যাতে শরীরের যৌ/ন ক্ষমতা বাড়তে পারে। আবার যৌ/নতা সংক্রান্ত সমস্যাও দূর হতে পারে। এমনই যৌ/ন আসন নিয়েই আলোচনা করা যাক।

ভূজঙ্গাসন – উলটো হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাতের তালুতে ভর দিয়ে কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে শরীরের বাকি অংশ ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথাটাকে উপরে তুলে সামান্য পিছনের দিকে হেলিয়ে দিন। এই আসনের মাধ্যমে স্ট্রেস কমে। আবার যাঁদের লিঙ্গ শিথিলতার সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রেও এই আসন উপকারী।

bhujangasana

নৌকাসন – সোজা হয়ে শুয়ে পড়ুন। এবার সোজা রেখে পা দু’টি উপরের দিকে ধীরে ধীরে তুলুন। একই দিয়ে দু’টি হাত তুলে নৌকার মতো আকৃতি করুন। এতেও স্ট্রেস কমে। যাতে মন শান্ত থাকে। আর শরীর থাকে সতেজ।

Naukasana

অশ্বিণী মুদ্রা – চোখ বন্ধ করে পদ্মাসনে বসুন। অনেকটা নিশ্বাস নিয়ে মুখ নিচু করুন। যাতে আপনার চিবুক শরীর স্পর্শ করে। এবার দম বন্ধ করে ১০ বার পায়ুদ্বার সংকুচিত-প্রসারিত করুন। এতে বীর্যপাতের সমস্যায় উপকার পাওয়া যায়।

Ashwini mudra

হস্তপদ্মাসন – হাঁটু সোজা রেখে মাথা নিচু করে শরীরটাকে পায়ের সঙ্গে লাগিয়ে দিন। পেট ও বুক উরুর সাথে লেগে থাকবে। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রেখে ১০ থেকে ২০ সেকেন্ড এভাবে থাকার চেষ্টা করুন। এতে তলপেটের জোর বাড়ে। যা যৌ/নমিলনের জন্য উপকারী।

Hastapadasana

হলাসন – চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার দুই হাত দু’পাশে মাটির সঙ্গে লাগিয়ে রেখে শরীর শূন্যে তুলে দিন। পায়ের আঙুল মাথার উপরে ১৮০ ডিগ্রি পর্যন্ত নিয়ে গিয়ে মেঝেতে লাগিয়ে দিন। এতে যৌ/ন মিলনের ক্ষমতা নাকি বেড়ে যায়।

Halasana

 

জেকেএস/

আর্কাইভ