• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

চাকরির ইন্টারভিউয়ে বাজিমাত করতে জেনে নিন ৫টি টিপস

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ০৬:৩৪ পিএম

চাকরির ইন্টারভিউয়ে বাজিমাত করতে জেনে নিন ৫টি টিপস

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

ইন্টারভিউতে গিয়ে বাজিমাত করার জন্য আসলে দরকার হয় কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস ফলো করা। সেই টিপসগুলোই যে কোনও চাকরি প্রার্থীকে অন্যান্য চাকরি প্রার্থীদের তুলনায় নজরকাড়া করে তোলে।

চাকরির ইন্টারভিউতে আমরা মোটামুটি সব প্রশ্নেরই উত্তর দিতে পারি। কখনও কখনও উত্তর দিতে না পারলেও চাকরি পাওয়ার ক্ষেত্রে সেটা বড়সড় প্রভাব ফেলে না। কিন্তু, আমরা অনেকেই জানি না যে, ইন্টারভিউতে গিয়ে বাজিমাত করার জন্য আসলে দরকার হয় কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস ফলো করা। এই ৫টি টিপস যে কোনও চাকরিপ্রার্থীকে অন্যান্য চাকরি প্রার্থীদের তুলনায় নজরকাড়া করে তুলবে।

টিপস নম্বর ১ :যে সংস্থায় ইন্টারভিউ দিতে যাচ্ছেন, তার সম্পর্কে যথাযথ পড়াশোনা করুন। তাদের কাজ কী, প্রতিষ্ঠানটির কী কী লক্ষ্য রয়েছে, এসব নিয়ে কোম্পানির ওয়েবসাইট, সাম্প্রতিক প্রেস রিলিজ এবং সোশ্যাল মিডিয়া পোস্টগুলি ভালোভাবে পড়ুন। এই তথ্য আপনাকে ইন্টারভিউতে আরও বেশি আত্মবিশ্বাসী বোধ করতে সাহায্য করবে।

টিপস নম্বর ২ :যে কাজের জন্য আপনি ওই চাকরিতে আবেদন করেছেন, সেই কাজ সম্পর্কে বিশদে জানুন। আপনি যদি একেবারেই আনকোরা নতুন হয়ে থাকেন, তাহলে অন্যান্য সংস্থার ওয়েবসাইটে খোঁজ করুন যে, আপনি যে পদের জন্য অ্যাপ্লাই করেছেন, সেই পদে থাকলে এই ধরনের সংস্থায় কী কী কাজ করতে হয়। এই কাজের জন্য কেন আপনি অন্যান্য সকলের থেকে বেশি ভালো, সেই প্রশ্নের উত্তরও তৈরি করে রাখুন।

টিপস নম্বর ৩ :আপনি যে সংস্থায় ইন্টারভিউ দিতে গেছেন, তাদের প্রস্তুত করা দ্রব্য বা পণ্য অথবা যেকোনও পরিষেবা ব্যবহার করে দেখার চেষ্টা করুন। এতে ওই প্রতিষ্ঠানটির গ্রাহক হিসেবে আপনি নিজের মতামত প্রদর্শন করতে পারবেন। সংস্থার পরিষেবা বা পণ্যতে আর কী কী যোগ করা যেতে পারে, সে বিষয়ে ইন্টারভিউতে মতামত দিতে পারলে আপনাকে অধিক গুরুত্ব দেওয়া হবে।

টিপস নম্বর ৪ :এমন নয় যে, ইন্টারভিউ দিতে গেছেন মানে সবসময় আপনাকেই উত্তরদাতা হতে হবে। পালটা আপনিও প্রশ্ন করতে পারেন। অবশ্যই, নিজের কাজ বা পদের বিষয়ে যথাযথ প্রশ্ন করুন। আপনার কাজের প্রতি কতটা আগ্রহ আছে, খুঁটিয়ে প্রশ্ন করা দেখেই তা অনুমান করা যেতে পারে।

টিপস নম্বর ৫ :সর্বশেষ এবং সবচেয়ে দরকারি পরামর্শ। চাকরির ইন্টারভিউতে অবশ্যই ফর্মাল জামাকাপড় পরুন। জামাকাপড় দামি না হলেও চলবে, তবে, তা যেন অবশ্যই পরিষ্কার এবং টানটান থাকে। প্রশ্নোত্তরের সময় সর্বদা মুখে হালকা হাসি রাখুন, নিজেকে সহজ রাখুন, মনে মনে আত্মবিশ্বাস রাখুন যে, আপনি এই ইন্টারভিউ অবশ্যই পাশ করতে পারবেন। আর, নিজের মধ্যে ইতিবাচক মনোভাব রাখুন। কাজের চাপ থাকলেও আপনি যেন কোনোভাবেই ভেঙে না পড়েন, এটা প্রশ্নকর্তাকে বোঝানো খুব দরকারি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ