• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোলায় গ্যাসের বড় মজুতের সন্ধান

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ০৩:০৩ এএম

ভোলায় গ্যাসের বড় মজুতের সন্ধান

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

 ভোলা নর্থ-২ কূপে প্রাকৃতিক গ্যাসের বড় মজুদের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

সোমবার (২৩ জানুয়ারি) ভোলায় এ গ্যাসকূপের সন্ধান পেয়েছে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

মন্ত্রণালয় জানায়, ভোলা নর্থ-২ কূপে প্রাকৃতিক গ্যাসের বড় মজুতের সন্ধান পেয়েছে বাপেক্স। এ কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব।


বাপেক্স জানিয়েছে,  চুড়ান্ত উৎপাদন পরীক্ষা শেষে এ কূপ হতে গ্যাস উৎপাদন হার নির্নয় করা হবে।

এদিকে গত বছরের ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২ এর কুপ খনন কার্যক্রম শুরু হয়। ৩ হাজার ৪শ‍‍` ২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কার্যক্রম শেষ হয় চলতি বছরের ১৭ জানুয়ারি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন,গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২ থেকে ২৫ সালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬ টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।

তেল-গ্যাসের নতুন খনি পেয়েছে পাকিস্তান

অফসুর ও অনসুরে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়ে এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিক ভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সাথে সাথে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেই সহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশসমূহের সাথে দীর্ঘ মেয়াদী ও স্বল্প মেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।

বাপেক্সের তত্ত্বাবধানে ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। গত বছরের ডিসেম্বরে এ কূপ খনন কাজ শুরু হয়। এর আগে ২০১৮ সালে ভোলা নর্থ ১ কূপে গ্যাসের সন্ধান পাওয়া যায়।

 

সাজেদ/

আর্কাইভ