• ঢাকা শুক্রবার
    ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাকিবের যত বিতর্কিত কাণ্ড

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩, ০৩:৪৮ এএম

সাকিবের যত বিতর্কিত কাণ্ড

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ ক্রিকেটের মুকুটহীন সম্রাট সাকিব আল হাসান। সাকিব আল হাসান আর বিতর্ক যেন একসুতোয় গাঁথা। ক্যারিয়ারে নানা সময়ে নানা কারণে বিতর্কের জন্ম দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। কখনও সতীর্থদের সঙ্গে বাজে আচরণ করে, কখনওবা দর্শক-মিডিয়া কিংবা বোর্ডের নিয়ম ভঙ্গ করে। মাঠে কিংবা মাঠের বাইরে সাকিবের এমন আচরণে বরাবরই সমালোচানা হয়েছে। সাকিব নিজেকে শুধরে নেওয়ার কথা জানিয়েছেন, কিন্তু বাস্তবে সেটি দেখা যায়নি। ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করার পর কয়েক ঘন্টা যেতে না যেতেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে সাকিব আল হাসান। গা থেকে ব্রিটিশ বধের গন্ধ পুরোপুরি যায়নি। এক খুনের আসামির সোনার দোকান উদ্বোধন করতে দুবাইতে পৌঁছে গেলেন সাকিব।

ক্রিকেট বিশ্বে অন্যতম সেরা অলরাউন্ডার তিনি। বাংলাদেশ ক্রিকেট দলের কাছে তিনি কার্যত ‍‍`জাতীয় সম্পদ‍‍`। কারণ তাঁর পারফরম্যান্সের উপর ভর করেই বাংলাদেশ ক্রিকেট দল বহুবার প্রায় হেরে যাওয়া ম্যাচ জিততে পেরেছে। আশা করা যায় যে আপনাদের আর বুঝতে বাকি নেই যে এখানে কোন ক্রিকেটারের কথা বলা হচ্ছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন। তিনি বাংলাদেশের সবথেকে জনপ্রিয় ক্রিকেটার সাকিব আল হাসান। তবে শুধুমাত্র জাতীয় ক্রিকেট দলই নয়, বর্তমানে বাংলাদেশের টেস্ট ক্রিকেট দলের এই অধিনায়ক বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগেও একাধিক চমকপ্রদ পারফরম্যান্স করছেন। BPL হোক কিংবা IPL সাকিব ম্যাজিকে মুগ্ধ গোটা ক্রিকেট বিশ্ব।

এর আগেও অনেকবার ভুল খবরে শিরোনাম হয়েছেন সাকিব। তারই কয়েকটি তুলে ধরা হলো-

দর্শকের সঙ্গে বাজে আচরণ
২০১০ সালে প্রথমবার বিতর্কিত কাণ্ড করেন সাকিব। ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ব্যাটিং করছিলেন সাকিব। কিন্তু সাইড স্ক্রিনের পাশে এক দর্শকের নড়াচড়ায় রেগে যান। হঠাৎই ক্রিজ ছেড়ে বাউন্ডারি লাইনে ছুটে গিয়ে অশ্রাব্য ভাষা ব্যবহারের পাশাপাশি ব্যাট উঁচিয়ে দর্শককে হুমকি দেন। যদিও দর্শকেরও ভুল ছিল, তারপরও বাজে আচরণ থেকে নিজেকে দমিয়ে রাখতে পারেননি সাকিব।


বিশ্বকাপে দর্শকদের উদ্দেশ্যে বাজে ইঙ্গিত
২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ৫৮ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর সাকিবকে ইঙ্গিত করে গ্যালারি থেকে দুয়ো আসতে থাকে। সাকিব সেটিকে ভালোভাবে নিতে পারেননি। দর্শকদের উদ্দেশ্যে মধ্যমা আঙুল দেখিয়ে বাজে ইঙ্গিত করেছিলেন সাকিব।

দর্শকের কলার চেপে ধরা
২০১৩ সালে অটোগ্রাফ চাওয়া এক দর্শকের কলার চেপে ধরে ফের বিতর্কে জড়ান সাকিব। ২৬ ডিসেম্বর বিজয় দিবস টি-টোয়েন্টি ম্যাচ চলাকালে এক দর্শক সাকিবের কাছে অটোগ্রাফ চান। কিন্তু অটোগ্রাফ দিতে অস্বীকৃতি জানান তিনি। এতে কটুক্তি করলে ক্ষুব্ধ হয়ে গ্যালারিতে গিয়ে ওই দর্শকের কলার চেপে ধরে বসেন সাকিব।

তিন ম্যাচ নিষিদ্ধ
২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ছক্কা মারতে গিয়ে লংঅনে ক্যাচ দিয়েছিলেন সাকিব। এই আউট নিয়ে টিভি ধারাভাষ্যকাররা আলোচনা করার সময় প্যাভিলিয়নে বসে থাকা সাকিব টিভি ক্যামেরায় ধরা পড়েন। ক্যামেরা দেখে অশালীন ভঙ্গিতে বাজে ইঙ্গিত করেন সাকিব। আর তাতেই তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি।

দর্শক পিটিয়ে আলোচনায়
২০১৪ সালে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে চলাকালে স্ত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে এক দর্শককে পিটিয়ে গুরুতর আহত করেন সাকিব। ওই ঘটনায় সাকিবকে নিয়ে বেশ সমালোচনা হয়। কেন তিনি ড্রেসিংরুম ছেড়ে বেরিয়ে এলেন, বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে সমালোচনার ঝড় ওঠে।


এক ম্যাচ নিষিদ্ধ
২০১৫ সালের বিপিএলে সিলেট সুপার স্টার্সের বিপক্ষে ম্যাচে আম্পায়ার তানভীর আহমেদের সঙ্গে অসদাচরণ করেন রংপুর রাইডার্সের সাকিব। তার আচরণে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন আম্পায়ার। এজন্য এক ম্যাচের জন্য নিষিদ্ধ হওয়ার পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা গুনতে হয় তাকে।

ফের আম্পায়ারের সঙ্গে বিবাদ
বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে আম্পায়ারের সঙ্গে বিবাদে জড়ান ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব। ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে না পেরে মাঠেই তার সঙ্গে খারাপ ব্যবহার করেন এই অলরাউন্ডার। যদিও শেষ পর্যন্ত ওই ব্যবহারের জন্য শাস্তি পেতে হয়নি সাকিবকে।

দক্ষিণ আফ্রিকায় খেলতে না চাওয়া
২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে ৬ মাসের ছুটি চেয়ে বসেন সাকিব। বিসিবিকে তিনি জানান, মানসিক অবসাদ কাটাতে মাঠের বাইরে থাকতে চান। কিন্তু কোচ চন্ডিকা হাথুরুসিংহে ছুটি দিতে রাজি ছিলেন না। পরে বোর্ডের মধ্যস্থতায় তিন মাসের ছুটি পান সাকিব।

অনাপত্তিপত্র না নিয়ে ক্যারিবীয় যাত্রা
বিসিবির অনাপত্তিপত্র না নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে গিয়েছিলেন সাকিব। তাকে ফিরে আসার নির্দেশ দেওয়ার পর রাগের মাথায় টেস্ট ও ওয়ানডে দল থেকে অবসর নেওয়ার হুমকি দিয়ে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

বিশ্বকাপের দলীয় ফটোসেশনে অনুপস্থিত
২০১৯ বিশ্বকাপের আগে দলীয় ফটোসেশনে সাকিব ছিলেন অনুপস্থিত। ফটোসেশনের দিন মিরপুরের মাঠে উপস্থিত থাকলেও ফটোসেশনের ঘণ্টাখানেক আগে সাকিব সেখান থেকে বেরিয়ে যান। আবারও শুরু হয় বিতর্ক। পরে জানা যায়, সাকিব ফটোসেশনের কথা জানতেন না।

তথ্য গোপন করে এক বছর নিষিদ্ধ
জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর সেটি গোপন করায় দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব, যার এক বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা। ফলে আইসিসির কাছে দোষ স্বীকার করে নেওয়া সাকিবকে এক বছর ক্রিকেট থেকে দূরে থাকতে হয়।

শ্রীলঙ্কা সফরে না যাওয়া
সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতে নিউজিল্যান্ড সফরে ছুটি নিয়েছিলেন, পরে আবার আইপিএল খেলতে ছুটি চান সাকিব। শেষ পর্যন্ত লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজ বাদ দিয়ে আইপিএল খেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

জৈব সুরক্ষা বলয় ভঙ্গ
গত ৪ জুন মোহামেডানের অনুশীলন না থাকলেও ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন করেছিলেন সাকিব। এই অনুশীলনেই জৈব সুরক্ষা ভেঙেছেন তিনি। সুরক্ষা বলয়ে না থাকা একজন নেট বোলারকে নিয়ে অনুশীলন করেছেন তিনি। এখানেই শেষ নয়, সাকিবের অনুশীলনের সময় সেখানে সাদা শার্ট পরা একজনকে দেখা যায়। জানা যায়, নেট বোলার ছিলেন মাস্কো সাকিব ক্রিকেট একাডেমির। আর তার সঙ্গেই সাদা শার্ট পরা ব্যক্তিটি এসেছিলেন। এমন ঘটনার পর বিষয়টি নিয়ে ক্ষমা চান বিশ্বসেরা অলরাউন্ডার।

২০২১ সালে ঢাকা প্রিমিয়ার লিগে জৈব সুরক্ষাবলয় ভঙ্গ করে আবার ক্ষমাও চান সাকিব। সবশেষ শুক্রবার আবাহনীর বিপক্ষে ম্যাচে আম্পায়ারদের সঙ্গে কয়েক দফা বাজে আচরণের পর মোহামেডান অধিনায়ক সাকিব নিষিদ্ধ হয়েছেন তিন ম্যাচ। জরিমানা গুনতে হবে পাঁচ লাখ টাকা।

৪ প্রতিষ্ঠানের শেয়ার কারসাজির তদন্তে সাকিব আল হাসানের নাম
৪ প্রতিষ্ঠানের শেয়ার কারসাজির তদন্তে সাকিব আল হাসানের নাম। শেয়ারবাজার কারসাজির বিষয়ে সরকারি তদন্তে নাম আসায় আবার আলোচনায় ক্রিকেটার সাকিব আল হাসান। তদন্ত প্রতিবেদন অনুসারে, কারসাজির সময় সাকিব আল হাসান ঢাকা স্টক এক্সচেঞ্জে বেশ কয়েকবার ‍‍`বিপুল সংখ্যক শেয়ার‍‍` লেনদেন করেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)২০২১ সালের ৫ মে থেকে ২০২২  এর ১০ মার্চ পর্যন্ত ৪টি তদন্ত চালায়। বিএসইসির তদন্তে গত ২ বছরে কয়েকটি কোম্পানির শেয়ারের দাম হেরফের করার জন্য মোনার্ক হোল্ডিংসের শীর্ষ কর্মকর্তাদের দায়ী করা হয়েছে। মোনার্ক হোল্ডিংস ২০২০ সালের ১৯ অক্টোবর ব্রোকারেজ হাউস হিসেবে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সাকিব আল হাসান।

খুনের আসামির সোনার দোকান উদ্বোধন করতে দুবাই
ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করার পর কয়েক ঘন্টা যেতে না যেতেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে সাকিব আল হাসান। গা থেকে ব্রিটিশ বধের গন্ধ পুরোপুরি যায়নি। এক খুনের আসামির সোনার দোকান উদ্বোধন করতে দুবাইতে পৌঁছে গেলেন সাকিব। এমনটাই জানাচ্ছে বাংলাদেশের সংবাদ মাধ্যম। বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব এমনিতেই বহু পণ্যের বিজ্ঞাপন করেন। শোরুম-দোকান উদ্বোধনেও তাকে দেখা যায়। কিন্তু ‘আরাভ জুয়েলার্স’ উদ্বোধন নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কারণ এই ব্যবসাপ্রতিষ্ঠানটির মালিক আরাভ খান ওরফে রবিউল ইসলাম ওরফে সোহাগ মোল্লা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মামুন এমরান খান হত্যা মামলার পলাতক আসামি! ২০১৮ সালের ৭ জুলাই রাজধানীর বনানীর একটি ফ্ল্যাটে খুন হন পরিদর্শক মামুন। 

ভক্ত-সমর্থকরাও এখন জেনে গেছেন, সাকিব ক্রিকেটের চেয়ে টাকার পেছনে কতটা বেশি ছোটেন। ক্রিকেটকে তিনি ব্যবহার করেন শুধু টাকা কামানোর হাতিয়ার হিসেবে। যখনই প্রয়োজন কিছু পারফর্ম করেন আর বিজ্ঞাপনের বাজারে নিজের মূল্য বাড়িয়ে নেন।

সাকিবের অফিসিয়াল ফেসবুজ পেজে ঢুকলেই দেখা যাবে, ক্রিকেটের চেয়ে সেখানে বিজ্ঞাপন কতটা স্থানজুড়ে রয়েছে। স্বর্ণ আমদানি, ব্রোকারেজ হাউজ, বিদ্যুৎ, ই-কমার্স এবং ব্যাংক ব্যবসা থেকে শুরু করে হেন কোনো ব্যবসা নেই, যেখানে সাকিব নাম লেখাননি। ক্রিকেটার সাকিবের চেয়ে তাকে ব্যবসায়ী সাকিব বলাই কি এখন বেশি যুক্তিযুক্ত না?

 

আরিয়ানএস/

আর্কাইভ