• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ব্যালন ডি‍‍`অরের মনোনয়ন

সবার ওপরে রোনলদো, তার পরে কে?

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৭:৪৫ পিএম

সবার ওপরে রোনলদো, তার পরে কে?

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

২০০৪ সালে প্রথমবারের মতো ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর থেকে প্রতি বছরই এই তালিকায় তার নামটা জায়গা পেয়েছে। কিন্তু সে অধ্যায়ের সমাপ্তি এবার। ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের তালিকায় জায়গা হয়নি আল নাসর তারকার।

ফরাসি সাময়িকী ‍‍`ফ্রান্স ফুটবল‍‍` বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। এই তালিকায় অনুমিতভাবেই জায়গা পেয়েছেন সময়ের সেরা তারকারা। লিওনেল মেসির সঙ্গে পুরস্কারটি জেতার জন্য মূল প্রতিযোগিতা হবে আর্লিং হলান্ড ও কিলিয়ান এমবাপ্পের বলেই মত অধিকাংশের।

ইন্টার মায়ামিতে পাড়ি জমানো মেসি ৩০ জনের তালিকায় থাকলেও জায়গা হয়নি সৌদি লিগে পাড়ি জমানো রোনালদোর। ২০০৩ সালের পর এই প্রথম ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের তালিকায় নেই ৩৮ বছর বয়সী এই মহাতারকা। তবে এটা অনুমিতই ছিল।

সবশেষ মৌসুমে আল নাসরে যোগ দেওয়ার আগে ম্যানচেস্টার ইউনাইটেডের একাদশ থেকে জায়গা হারিয়েছিলেন রোনালদো। এরিক টেন হ্যাগ কোচ হয়ে আসার পর রোনালদোকে একাদশ থেকে সরিয়ে দেন। যা নিয়ে কোচের সঙ্গে দ্বন্দ্ব তৈরি হয় তার। এরপর পিয়ার্স মরগানকে দেওয়া বিতর্কিত সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ, ক্লাবের পরিবেশ ও কোচ এরিক টেন হ্যাগের সমালোচনা করায় ক্লাবটি তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

কাতার বিশ্বকাপেও প্রথম দুই ম্যাচের পর পর্তুগালের একাদশ থেকে জায়গা হারান। পর্তুগালও কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে বিদায় নেয়। এরপর সবাইকে অবাক করে রেকর্ড পারিশ্রমিকে সৌদি লিগের ক্লাব আল নাসরে যোগ দেন রোনালদো। তাই স্বাভাবিকভাবেই তাকে পুরস্কারটির সংক্ষিপ্ত তালিকার জন্য বিবেচনা করা হয়নি।

তবে এবার মনোনয়ন না পেলেও ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় সবচেয়ে বেশিবার মনোনীত হওয়ার রেকর্ডটি রোনালদোরই। এখন পর্যন্ত ১৮ বার এই তালিকায় জায়গা পেয়েছেন পর্তুগিজ মহাতারকা।

এই তালিকার দ্বিতীয় নামটিও অনুমিত; লিওনেল মেসি। এখন পর্যন্ত ১৬বার ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের তালিকায় জায়গা পেয়েছেন আর্জেন্টাইন মহাতারকা। এর মধ্যে সর্বোচ্চ সাতবার পুরস্কারটি তিনিই জিতেছেন। ধারণা করা হচ্ছে এবার অষ্টমবারের মতো তিনিই পুরস্কারটি জিতবেন।

রোনালদো-মেসির পর সর্বোচ্চ ১৩বার মনোনয়ন পেয়েছেন ইতালি ও এসি মিলানের কিংবদন্তি ডিফেন্ডার পাওলো মালদিনি। নেদারল্যান্ডস, আয়াক্স ও বার্সেলোনার কিংবদন্তি ইয়োহান ক্রুইফ এই তালিকায় মনোনয়ন পেয়েছিলেন ১২বার।

ক্রুইফের সমান ১২বার ব্যালন ডি‍‍`অরের ৩০ জনের তালিকায় জায়গা পেয়েছিলেন জার্মানিও বায়ার্ন মিউনিখের কিংবদন্তি ফ্র্যাঞ্জ বেকেনবাওয়ারও।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ