• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপের ফাইনালে মাঠে নামছে ভারত-শ্রীলঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৫:১২ পিএম

এশিয়া কাপের ফাইনালে মাঠে নামছে ভারত-শ্রীলঙ্কা

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও শ্রীলঙ্কা। তবে ফাইনালের আগে ইনজুরির হানা রয়েছে দু‍‍`দলেই। ইনজুরির কারণে ফাইনালে দেখা যাবে না লঙ্কান স্পিনার মাহিশ থিকশানাকে। আর ভারত দল থেকে ছিটকে গেছেন অক্ষর প্যাটেল।

রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় এশিয়া কাপের ফাইনালে মাঠে নামবে ভারত ও শ্রীলঙ্কা। একদিকে বিশ্বকাপের আগে এশিয়া কাপ জিতে আত্মবিশ্বাস বাড়াতে বদ্ধপরিকর টিম ইন্ডিয়া, অন্যদিকে ঘরের মাটিতে হওয়া টুর্নামেন্টের শিরোপা ঘরেই রাখতে প্রস্তুত লঙ্কা বাহিনী।

এ পর্যন্ত এশিয়া কাপে সবচেয়ে বেশিবার ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত-শ্রীলঙ্কা। রোহিত শর্মার দল আসরের হট ফেভারিট হলেও এশিয়া কাপে লঙ্কানদের ইতিহাসটাও বেশ সমৃদ্ধ। ১৬ আসরের ১২টিতে ফাইনাল খেলেছে শ্রীলঙ্কা। বিপরীতে ১০বার ফাইনাল খেলেছে টিম ইন্ডিয়া। ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে এই দুই প্রতিপক্ষ।

ফাইনালে ভারতের মুখোমুখি হওয়ার আগে দলের জন্য দুঃসংবাদ পেয়েছে দাসুন শানাকার দল। গোটা আসরে লঙ্কান স্পিন বোলিং ডিপার্টমেন্ট দুর্দান্ত কাজ করেছে। যেখানে নেতৃত্ব দিয়েছেন মাহিশ থিকসানা। কিন্তু ইনজুরির জন্য ফাইনালে এই স্পিনারকে পাবে না শ্রীলঙ্কা। ফাইনালের জন্য দলে ডাক পেয়েছেন আরেক স্পিনার শাহান।

ভারতকে হারাতে কি করতে হবে ম্যাচের আগে তা সরাসরিই বলে দিয়েছেন অধিনায়ক দাসুন শানাকা। তিনি বলেছেন, দেখুন, ম্যাচের পুরো বিষয়টাই পিচের ওপর নির্ভর করে। ভারতের বিপক্ষে বোলিং লাইনআপটা এমনভাবে সাজাতে চাই, যাতে শুরুতে বেশ কিছু উইকেট তুলে নেয়া যায়। আমাদের দলের তরুণ ক্রিকেটাররা নিজেদের দক্ষতা বিশ্বমঞ্চে তুলে ধরতে নিজেদের সেরাটা দিয়েই খেলে, যেটা আমাদের জন্য ইতিবাচক।

এদিকে ফাইনালের আগে অক্ষর প্যাটেলের ইনজুরি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতের জন্য। বাংলাদেশের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে ব্যাটিংয়ের সময় কবজিতে ব্যথা পান অক্ষর। ফাইনালে তাকে না পাওয়ার শঙ্কা থেকেই ভারতীয় স্কোয়াডে ডাকা হয়েছে স্পিন বোলিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে।

Jasprit Bumrah lost his stumps as Charith Asalanka turned the ball a long way, India vs Sri Lanka, Asia Cup Super Four, Colombo, September 12, 2023

ভারতীয় ওপেনার শুভমান গিল বলেছেন, বিশ্বকাপের আগে ম্যাচ জয়ের ধারাবাহিকতা ধরে রাখা খুব গুরুত্বপূর্ণ। এক বা দুই ম্যাচ হারলেও মোমেন্টাম ধরে রাখা জরুরি। আর সেজন্যই এই মুহূর্তে এশিয়া কাপের ফাইনাল জেতাটা আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ঘরের মাটিতে ভারতকে উড়িয়ে দিয়ে এবার শিরোপা জয়ে বদ্ধপরিকর শ্রীলঙ্কা। আর ভারত চাইছে ফাইনাল জিতে সবচেয়ে বেশিবার শিরোপা জয়ের রেকর্ডটা নিজেদের করে রাখতে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ