• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তামিম?

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৫:৩৩ পিএম

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তামিম?

ছবি: সংগ্রহীত

ক্রীড়া ডেস্ক

 

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দামামার মাঝেই মাঠে গড়িয়েছে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের সর্বোচ্চ আসর জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। লিগের দ্বিতীয় রাউন্ডের খেলা চললেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে খেলোয়াড়দের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে নিজের জন্মভূমি চট্টগ্রাম বিভাগের দলে নেই জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের নাম।

অথচ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তামিম বিসিবির টেস্ট এবং ওয়ানডে দলের চুক্তিবদ্ধ ক্রিকেটার। বিশ্বকাপের পরপরই দুই ম্যাচে টেস্টের সিরিজ খেলতে ঢাকায় পা রাখবে নিউজিল্যান্ড দল। তাই দীর্ঘদিন খেলার বাইরে থাকা তামিমের এনসিএলে না খেলায় সংবাদমাধ্যমে গুঞ্জন উঠেছে, তাহলে কি অবসর ভেঙে ফিরে মাত্র ২ ম্যাচ খেলে আবারও নীরবেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন তামিম?

এর আগে চোটের সঙ্গে পেরে না উঠে আফগানিস্তান সিরিজের মাঝখানেই গত ৬ জুলাই আচমকা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছিলেন তামিম। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করেন দেশসেরা এই ওপেনার। এরপর চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় এশিয়া কাপে খেলতে পারেননি। তবে বিশ্বকাপের আগে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রত্যাবর্তন করেন তিনি।

প্রথম ম্যাচে বৃষ্টির কারণে ব্যাট হাতে নামতে না পারলেও পরের ম্যাচে ব্যাট হাতে ভালোই করেছিলেন তামিম। নিউজিল্যান্ডের দেওয়া ২৫৫ রান তাড়া করতে নেমে ব্যাট হাতে ৫৮ বলে ৪৪ রানের ইনিংস খেলেন বাঁহাতি এই ব্যাটার। ইনিংসটিতে তার ছিল ৭টি চারের মার। এরপর তৃতীয় ম্যাচে একাদশ থেকে নিজেকে সরিয়ে তরুণদের সুযোগ করে দেন। কিন্তু বিশ্বকাপের দল ঘোষণার পর দেখা যায়, তালিকায় নাম নেই তামিমের।

এরপর বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন তামিম। এসময় তার বার্তায় কথা ছিল, ‘আমাকে সবাই মনে রাখিয়েন, ভুলে যাইয়েন না’। ১২ মিনিটের মতো দৈর্ঘ্যরে ভিডিও বার্তায় তামিম বলেছেন অনেক কিছুই। বোর্ডেড় অসহযোগিতার, কথা দিয়ে কথা না রাখার অভিযোগ এনে তামিম আরও বলেছেন, ‘আমি নোংরামির মধ্যে থাকতে চাই না’।

এদিকে দেশের প্রথমসারির এক সংবাদমাধ্যমকে বিসিবির চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরি জানিয়েছেন, তামিম এখন শুধুই বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়েই ভাবছেন। তামিমের পুনর্বাসন প্রক্রিয়া খুব কাছ থেকে দেখা এই চিকিৎসক আরও জানান, তার সঙ্গে সবশেষ আলাপে এমনটাই জানিয়েছেন তামিম।

তাই প্রশ্ন উঠছে তাহলে কি আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আশা ছেড়ে দিয়েছেন তামিম? দেবাশীষ চৌধুরি বললেন, ‘সে (তামিম) তো লন্ডনে ছিল, সপ্তাহখানেক হয় ফিরেছে। ফেরার পর কথা হয়েছে। সে বলল আমাকে কয়েকটা দিন সময় দেন, এরপর ফিরে বিপিএলের জন্য প্রস্তুত হব।’

তামিম প্রথম শ্রেণি, টেস্ট কিংবা আন্তর্জাতিক একদিনের ম্যাচের চাপ নিতে পারবেন কি না, এই প্রশ্নের সরাসরি উত্তর না দিলেও দেবাশীষ বলেছেন, ‘দেখুন ইনজেকশন নিয়ে আপনি খুব বেশিদূর কিছু করতে পারবেন না। ইনজেকশন নিয়েছে সেটাও তো প্রায় তিনমাস হয়ে গেল। এর প্রভাব আস্তে আস্তে কমে আসবে। বছরে একটা নির্দিষ্ট মাত্রার বেশি ইনজেকশন দেওয়াও যাবে না। ব্যথাটা এই মুহূর্তে হয়তো নেই, কিন্তু যে কোনো সময় ফিরতে পারে; ধরনটাই এমন।’

বিসিবির চিকিৎসকের কথাতেই স্পষ্ট, পাঁচদিনের ম্যাচে তামিমকে একাদশে নিয়ে খেলতে নামাটা হবে জুয়াখেলার মতোই, ব্যথা ফিরলে এক ইনিংসে হয়তো ব্যাটিংই করতে পারবেন না। আর যে কারণে বিশ্বকাপের দল থেকেই নিজেকে প্রত্যাহার করেছেন তামিম, সেসব তো বদলায়নি তাই সিদ্ধান্তে বদল না আসাটাই স্বাভাবিক।

এদিকে আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে বিপিএলের পরবর্তী আসর। যেখানে তামিম এবার যোগ দিয়েছেন ফরচুন বরিশাল ফ্রাঞ্চাইজিতে। যে দলে গত দুই বছর খেলেছেন এক সময়ের বন্ধু সাকিব আল হাসান। এমনকি দল গোছানোর সঙ্গে অনেকটাই সম্পৃক্ত ছিলেন তামিম, বিশেষ করে সরাসরি দলে নেওয়া বিদেশি ক্রিকেটারদের নেওয়া হয়েছে অনেকটাই তারই পছন্দে।

তাই কেন্দ্রীয় টেস্টের চুক্তিতে থেকেও বছরে মাত্র একটি টেস্ট খেলে আগামীতে টেস্ট দলে ডাক পাওয়ার বিবেচনায় তামিম আছেন কি না, নির্বাচক হাবিবুল বাশারের কাছে ওই সংবাদমাধ্যমটি জানতে চাইলে তিনি জানান, ‘আমি জানি না। তামিম নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজের জন্য অ্যাভেইলেবল কি না এটা আমি বলতে পারব না’।

পারফরম্যান্স, ফিটনেস এবং দলে গ্রহণযোগ্যতা, সব মিলিয়ে তামিম হয়তো চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই নিয়েছেন। সে জন্যই নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট বা ওয়ানডে নয়, তার নজর ফরচুন বরিশালের হয়ে বিপিএলে। আগের মৌসুমে খুলনা টাইগারসের হয়ে বিপিএলটাও তার ভালো কাটেনি। তাই হয়ত জাতীয় দলকে বিবেচনার বাইরে রেখে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেই মনোনিবেশ করছেন তারকা এই ব্যাটার।

 

সাজেদ/

আর্কাইভ