• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন রোহিত?

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৬:০৬ পিএম

টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন রোহিত?

ক্রীড়া ডেস্ক

ওয়ানডে ও টেস্টের বৈশ্বিক আসর সামনে রেখে দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে পারছেন না রোহিত শর্মা। তিন ফরম্যাটের অধিনায়ক হলেও অনেক দিন ধরেই ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে খেলছেন না তিনি। 

এবার ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, এই ফরম্যাটে আর ফিরতেই চাইছেন না তিনি।

এবারের ওয়ানডে বিশ্বকাপের কাছে গিয়েও শিরোপা ছোঁয়া হয়নি ভারতের। পুরো টুর্নামেন্টে অপ্রতিরোধ্য পারফরম্যান্স দেখিয়ে ফাইনালে গিয়ে আরও একবার ব্যর্থ ভারতীয়রা। এই বছরেই আবার টেস্ট চ্যাম্পিয়নশিপেও ফাইনালে হেরেছে রোহিত শর্মার দল। এবার রোহিতদের সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। সেই মিশনের আগে আলোচনা শুরু হয়েছে অধিনায়কের টি-টোয়েন্টি ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে।   

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে হারের পর টি-টোয়েন্টি ফরম্যাটে আর কোনো ম্যাচে খেলেননি রোহিত শর্মা। ক্ষুদ্রতম ফরম্যাটে এই সময়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক পান্ডিয়া। তার অনুপস্থিতিতে দুই ম্যাচে নেতৃত্ব দিয়েছেন জাসপ্রিত বুমরাহও। আসন্ন অস্ট্রেলিয়া সিরিজে ভারতকে প্রথমবার নেতৃত্ব দিতে যাচ্ছেন সূর্যকুমার যাদব। অথচ ঘরের মাঠের এ সিরিজে অধিনায়কের বিবেচনায় একবারও আসেনি রোহিতের নাম। 

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ওয়ানডে বিশ্বকাপের আগেই নাকি নিজের টি-টোয়েন্টি ভবিষ্যৎ নিয়ে আলোচনা সেরে ফেলেছেন রোহিত। সংবাদ সংস্থা পিটিআইকে নাম প্রকাশ না করার শর্তে বিসিসিআইয়ের একটি সূত্র বলেছে, ‘এটা নতুন কোনো ঘটনা নয়। গত এক বছরে ওয়ানডে বিশ্বকাপের দিকে নজর ছিল বলে রোহিত কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেনি। নির্বাচকদের চেয়ারম্যান অজিত আগারকারের সঙ্গে এ ব্যাপারে তার বিস্তারিত আলোচনা হয়েছে। সে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছে। এটি পুরোটাই রোহিতের সিদ্ধান্ত।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের অন্যতম সেরা ক্রিকেটার রোহিত শর্মা। ক্যারিয়ারে ১৪৮ ম্যাচ খেলে এই সংস্করণের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। তবে এখন সময় বদলেছে। রোহিতের অনুপস্থিতিতে ভারতের টি-টোয়েন্টি দলে আসা-যাওয়ার মধ্যে আছেন বেশ কিছু তরুণ ওপেনার। তারা হলেন— ঋষভ পন্ত, ইশান কিষান, শুভমান গিল, যশস্বী জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়।

বিসিসিআইয়ের সূত্রমতে, তরুণ ওপেনারদের এখনো কিছু ম্যাচ দেখতে চাইছে বোর্ড। যদি তারা দীর্ঘ মেয়াদে সেভাবে পারফর্ম করতে ব্যর্থ হয়, তা হলে রোহিতকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলতে পারে বিসিসিআই।

বিসিসিআইয়ের সূত্র আরও জানায়, ‘এখন পর্যন্ত মনে হচ্ছে— ২০২৫ সাল পর্যন্ত চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রের জন্য রোহিত টেস্ট ফরম্যাটে পুরোপুরি ফোকাস করছেন। সে হিসাবে দীর্ঘ ফরম্যাটের জন্যও একজন অধিনায়ক প্রস্তুত করা বোর্ডের এজেন্ডার মূল বিষয় হবে। হার্দিক পান্ডিয়া চোটপ্রবণ হওয়ায় নির্বাচকরা ওয়ানডেতে তারও বিকল্প খুঁজতে পারে।’

 

 

জেকেএস/

আর্কাইভ