• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভারত ইস্যুতে আইসিসির কাছে পাকিস্তানের ক্ষতিপূরণ দাবি

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৭:১১ পিএম

ভারত ইস্যুতে আইসিসির কাছে পাকিস্তানের ক্ষতিপূরণ দাবি

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

২০২৩ সালের এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। ভারতের আপত্তিতে হাইব্রিড মডেলে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয় টুর্নামেন্টটি। এশিয়া কাপের পর ২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতেও বাবর-রিজওয়ানদের দেশে খেলতে যেতে অস্বীকৃতি জানাতে পারে ভারত। আর এমন শঙ্কায় আগে থেকেই আন্তর্জাতিক ক্রিকেটরে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) কাছে ক্ষতিপূরণের দাবি জানিয়ে রেখেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সোমবার (২৭ নভেম্বর) পিসিবির একটি বিশ্বস্ত সূত্র ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি আরও জানিয়েছে, পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থায় ভারতের আপত্তি থাকলে আইসিসিকে স্বাধীন নিরাপত্তা সংস্থা গঠন করার প্রস্তাব দিয়েছে পিসিবি।

২০১৫ সালে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। এরপর একে একে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মতো দলগুলো সফর করেছে দেশটিতে। তবে এতকিছুর মাঝেও পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে অস্বীকৃতি জানায় ভারত। ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিও অনুষ্ঠিত হবে বাবর আজমদের দেশে।

পিসিবির আশঙ্কা সেই টুর্নামেন্টেও পাকিস্তানে গিয়ে অংশগ্রহণ করতে আপত্তি জানাতে পারে ভারত। তবে এবার অনেক আগে থেকেই সতর্ক অবস্থানে পাকিস্তান। বিসিসিআই যদি চ্যাম্পিয়নস ট্রফিতে দল না পাঠায়, তাহলে পিসিবিকে ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ড ও আইসিসিকে।

পিসিবির সূত্রে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের দায়িত্ব দিলেও সেই চুক্তি সই করেনি আইসিসি। কিন্তু বিশ্বকাপ শেষের পর দ্রুতই চুক্তি সই করিয়ে নিতে চাইছে পাকিস্তান। সেই উদ্দেশে আইসিসির প্রধান নির্বাহীর সঙ্গে দেখা করেছেন পিসিবির চেয়ারম্যান জাকা আশরাফ ও সিইও সালমান নাসির।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ