• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য বাংলাদেশের

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ১১:৫৭ এএম

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য বাংলাদেশের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

টানা দুই হারে বাংলাদেশের সিরিজ জয়ের স্বপ্ন শেষ। নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ এখনো প্রথম জয়ের খোঁজ করছে। একটি জয়ই নিউজিল্যান্ডের মাটিতে টানা হারের হতাশা কাটাতে পারে।

সেই সঙ্গে দূর করতে পারে হোয়াইটওয়াশ এড়ানোর শঙ্কা। তিন ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিক কিউইরা। আগামীকাল নেপিয়ারে বাংলাদেশ সময় ভোর ৪টায় তৃতীয় ও শেষ ওয়ানডে শুরু হবে।

প্রথম ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৪৪ রানে হারে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে ২৯১ রান করেও হার সাত উইকেটে। নিউজিল্যান্ডে যাওয়ার পর ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সিরিজ জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন। সেটি স্বপ্ন হয়েই রয়ে গেল।

এতদিনেও কেন বাংলাদেশ ওই কন্ডিশনে রঙিন পোশাকের ক্রিকেটে কোনো ম্যাচ জিততে পারেনি সেটা গবেষণার বিষয়। বাংলাদেশ নিজেদের সমস্যা থেকেই বের হতে পারছে না। বিশ্বকাপের আগে থেকেই বড় রান করতে পারছে না সেভাবে। দু-একজন মাঝে মধ্যে জ্বলে উঠলেও দলীয়ভাবে জেগে উঠতে পারছে না বাংলাদেশ।

ডানেডিনে কার্টেল ওভারের ম্যাচ একটি বড় জুটির অভাবে জিততে পারেনি সফরকারীরা। নেলসনে দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকার ১৬৯ রানের ইনিংস খেললেও বাকিরা কেউ সেভাবে সঙ্গ দিতে পারেননি তাকে। ছোট মাঠ ও ব্যাটিং সহায়ক উইকেটেও ২৯১ রান করেও হারতে হয়েছে সফরকারীদের। তবুও স্বপ্ন নিয়ে নেলসন থেকে নেপিয়ারে গেছে বাংলাদেশ দল। সেখানে আরেকটি সুযোগ পাচ্ছেন নাজমুলরা।

শেষ ম্যাচে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামতে পারে টাইগাররা। প্রস্তুতি ম্যাচে ভালো খেলা তানজিম হাসান তামিমের এখনো কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি। এনামুল হক বিজয়ের জায়গায় শেষ ওয়ানডেতে তাকে দেখা যেতে পারে। মোস্তাফিজুর রহমান প্রথম ওয়ানডের পর দ্বিতীয় ম্যাচে একাদশের বাইরে চলে যান। আগের ম্যাচে স্পিনাররা ভালো বোলিং করেছেন। উইকেট দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট।

এদিকে জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় কিউইরা। অলরাউন্ডার রাচিন রবীন্দ্র বলেন, ‘আশা করছি জয় দিয়েই সিরিজ শেষ করব। ফলাফল যাই হোক, আমাদের প্রক্রিয়া ঠিক রাখতে হবে। যখনই সুযোগ পাব সেটা কাজে লাগানোর চেষ্টা করব।’ বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করা এই ব্যাটার বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে শূন্য এবং দ্বিতীয় ম্যাচে ৪৫ রান করেন। ওয়ানডে সিরিজ শেষে তিন ম্যাচের টি ২০ সিরিজ খেলবে দু’দল।

 

জেকেএস/

আর্কাইভ