• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গুগলের ২৫তম জন্মদিন আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৭:০৪ পিএম

গুগলের ২৫তম জন্মদিন আজ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের ২৫তম জন্মদিন আজ। ১৯৯৮ সালের এই দিনে স্ট্যানফোর্ডের দুই পিএইচডির ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু করেছিল সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্মটি। এখন বিশ্বের সবচেয়ে বেশি ভিজিটেড ওয়েবসাইট এটি। শতাধিক ভাষা ও ফি বছর কয়েক হাজার কোটি সার্চের উত্তর দেয় গুগল।

গুগল এখন শুধু একটি সার্চ ইঞ্জিন নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), স্ট্রিমিংভিত্তিক গেম খেলা, এমনকি চালকবিহীন গাড়ি নিয়েও কাজ করছে প্ল্যাটফর্মটি।

জন্মদিন উপলক্ষে গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে। এতে তুলে ধরা হয়েছে গুগলের ২৫তম জন্মদিন এবং গুগলের শুরুর দিককার কথা।

শুরুতে এর উদ্যোক্তারা চেয়েছিলেন এমন একটা ওয়েবসাইট তৈরি করতে, যার মাধ্যমে অন্য ওয়েব পেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে। এর ভিত্তি হবে অন্য ওয়েবসাইটগুলোর মধ্যে কতগুলো তাদের সঙ্গে সংযুক্ত হয়েছে।

মজার ব্যাপার হলো- শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গুগল নামটি এসেছে গাণিতিক হিসাবের গোগল (googol) ভুল করে লেখার মাধ্যমে, যার মানে হলো ১ এর পর ১০০টি শূন্য।

এ নিয়ে একটি গল্প প্রচলিত আছে যে, একজন প্রকৌশলী বা ছাত্র প্রকৃত নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই বেছে নিয়েছিলেন ল্যারি ও সের্গেই।

যখন গুগল প্রতিষ্ঠা করা হয় তখন পেজ ও ব্রিন দুজনই ছিলেন তরুণ। পেজের বয়স ছিল ২২ বছর, ব্রিনের ২১।

গুগলের হেডকোয়ার্টার পরিচিত গুগলপ্লেক্স নামে। এটি ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে অবস্থিত। ২০০১ সালে চালু করা হয় গুগল ইমেজ সার্চ। গুগলের নিজস্ব ই-মেইল সেবা জি-মেইলের কথা ঘোষণা করা হয় ২০০৪ সালের ১ এপ্রিল। এছাড়া, ২০০৬ সালে গুগল পরিবারের সদস্য হয় ইউটিউব।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ