• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রমজানে আবারো বাড়লো সোনার দাম

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ১২:৩৮ এএম

রমজানে আবারো বাড়লো সোনার দাম

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মাত্র ১০ দিনের ব্যবধানে সোনার দাম বেড়ে দেশের ইতিহাসের সর্বোচ্চে ঠেকেছে। সবচেয়ে ভালো মানের সোনার ভরি ১ হাজার ৫১৬ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৯৯ হাজার ১৪৪ টাকায়।

শনিবার (১ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে, নতুন এ দাম রোববার (২ এপ্রিল) থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটের সোনার দাম পড়বে ৯৯ হাজার ১৪৪ টাকা। এছাড়া ২১ ক্যারেটের সোনার দাম হয়েছে ৯৪ হাজার ৬৫৩ টাকা, ১৮ ক্যারেটের সোনার দাম ৮১ হাজার ৫৮৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম পড়বে ৬৭ হাজার ৪৭৬ টাকা।

এর আগে গত ২১ মার্চ সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছিল বাজুস। সে সময়ে ভালো মানের সোনার ভরির দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৯৭ হাজার ৬২৮ টাকা নির্ধারণ করা হয়। যা ২২ মার্চ থেকে কার্যকর রয়েছে।

সে সময়ে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৭ হাজার ৬২৮ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৯৩ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৭৯ হাজার ৮৯৮ টাকা আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য় ৬৬ হাজার ৫৪৩ টাকা।

তারও মাত্র তিনদিন আগে ১৮ মার্চ একদিনেই প্রতি ভরি সোনার দাম ৭ হাজার ৬২৮ টাকা বাড়িয়ে ৯৮ হাজার ৭৯৪ টাকা নির্ধারণ করে বাজুস। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ ছিল। তবে এবার সেই রেকর্ড ছাড়িয়ে গেল সোনার দাম। প্রতি ভরি প্রায় লাখ ছুঁয়েছে।

১৮ মার্চ বাজুস প্রতি ভরি ২২ ক্যারেটের সোনার দাম ৯৮ হাজার ৭৯৪ টাকা নির্ধারণ করে। এছাড়া ২১ ক্যারেটের সোনার ভরি ৯৪ হাজার ৩০৩ টাকা, ১৮ ক্যারেটের ভরি ৮০ হাজার ৮৩২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৬৩ হাজার ৩০১ টাকা নির্ধারণ করা হয়। 
 

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ