• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ইলিশের জোগান কম, মণপ্রতি দাম বেড়েছে ১২ হাজার টাকা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৬:১৮ পিএম

ইলিশের জোগান কম, মণপ্রতি দাম বেড়েছে ১২ হাজার টাকা

ছবি: সংগৃহীত

বরগুনা প্রতিনিধি

ভরা মৌসুমে ইলিশের রয়েছে ব্যাপক চাহিদা। তবে সে তুলনায় নেই জোগান। ছয় দিন ধরে বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রে কমেছে ইলিশ আহরণ। বৈরী আবহাওয়ায় সমুদ্র উত্তাল থাকায় এ সংকট দেখা দিয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। এতে মণপ্রতি ইলিশের দাম বেড়েছে ১০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত।

পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্র ঘুরে দেখা যায়, সমুদ্রে লঘুচাপের কারণে ঘাটে নোঙর করেছে কয়েকশ মাছ ধরার ট্রলার। বৈরী আবহাওয়ার কারণে সাগরে মাছ ধরতে পারছেন না জেলেরা। এতে সরবরাহ কমায় বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রে মণে ১০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত দর বেড়েছে ইলিশের। গত সপ্তাহে ৫২ থেকে ৫৫ হাজার টাকা মণ দরে বিক্রি হওয়া বড় আকৃতির ইলিশের আজকের দর ৬৫ থেকে ৬৯ হাজার টাকা। এ ছাড়া ছোট আকৃতির ইলিশ ৪-৫ হাজার টাকা বেড়ে প্রতি মণ বিক্রি হচ্ছে ২৪-২৫ হাজার টাকায়।

আড়তদাররা বলছেন, ভারতে ইলিশ রফতানি শুরু হওয়ায় চাহিদা বেড়েছে মাছের। জোগান কম থাকায় বেড়েছে দর।

জেলে আব্দুস সালাম বলেন, ‘সাগরে জাল ফেললে মাছ ধরা পড়ছে। কিন্তু সাগরে জাল ফেলার সুযোগ পাচ্ছি না। বৈরী আবহাওয়ার কারণে সমুদ্রযাত্রা এক-দুদিনের মধ্যেই সাগর উত্তাল হয়ে পড়ছে। তাই স্বল্প মাছ নিয়ে ফিরে আসতে হচ্ছে। এতে আমাদের ক্ষতি হচ্ছে।’

পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রের আড়তদার সমিতির সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন জমাদ্দার বলেন, ভারতে ইলিশ রফতানি শুরু হওয়ায় ইলিশের চাহিদা এখন তুঙ্গে। কিন্তু সে তুলনায় মাছ নেই বললেই চলে। দেশের বিভিন্ন স্থান থেকে রফতানিকারক প্রতিষ্ঠানের লোকজন পাথরঘাটা অবতরণকেন্দ্রে এসে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু মাছ না থাকায় তারা মাছ কিনতে পারছেন না।

এ বিষয়ে পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রের বিপণন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন বলেন, ছয় দিন ধরে পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রে ইলিশের সরবরাহ কমে নেমে এসেছে ছয় ভাগের এক ভাগে। সে জন্য মাছের দাম বৃদ্ধি পেয়েছে। ২৭ তারিখের পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে জানান তিনি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ