• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ভূমিকম্পে মৃত্যু ৩৮০০ ছাড়িয়েছে

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০১:৫৮ পিএম

ভূমিকম্পে মৃত্যু ৩৮০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। দীর্ঘ হচ্ছে লাশের সারি। এখন পর্যন্ত ৩ হাজার ৮৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে তুরস্কে ২ হাজার ৩৭৯ জন। আহত হয়েছে ১৪ হাজার ৪৮৩ জন। আর সিরিয়ায় ১ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে সাড়ে ৩ হাজারের বেশি মানুষ।
সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ৭.৮ মাত্রার একটি ভূমিকম্প তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। পরপরই আঘাত হানে ৭.৬ মাত্রার আরও একটি ভূমিকম্প। তুরস্ক ছাড়াও এ ভূমিকম্প পার্শ্ববর্তী দেশ সিরিয়া, সাইপ্রাস ও লেবাননেও অনুভূত হয়।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এদিন ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। ৭.৮ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস শহরে।
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার হাজার হাজার ভবন মাটির সঙ্গে মিশে গেছে। ধ্বংস হয়েছে ৫ হাজার ৬০৬টি বাড়ি। এছাড়া বিধ্বস্ত ভবনগুলো থেকে ৭ হাজার ৩৪০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।
সোমবার সারাদিন উদ্ধার অভিযান চলেছে এবং এখনও তা অব্যাহত রয়েছে। যতই সময় গড়াচ্ছে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এএফপির প্রতিবেদন মতে, সিরিয়ায় ১ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৩৭৯ জনে দাঁড়িয়েছে।
এই ভূমিকম্পে কেবল তুরস্কেই প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। এমনকি এটি এক লাখে পৌঁছারও কিছুটা আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। 
এদিকে সিরিয়ার হাসপাতালগুলোতে গুরুতর আহত রোগীতে ভরে গেছে।

জরুরি সাহায্যের আবেদন জানিয়েছেন দেশটির চিকিৎসকরা। বিশেষ করে তারা মেডিকেল বিষয়ক সাহায্যের আবেদন জানিয়েছেন।

 

এনএমএম/

আর্কাইভ