• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

২৮ ঘণ্টা পর তুরস্কে আরেকটি ভূমিকম্প: মৃতের সংখ্যা বেড়ে ৪৮০০

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৭:৪৯ পিএম

২৮ ঘণ্টা পর তুরস্কে আরেকটি ভূমিকম্প: মৃতের সংখ্যা বেড়ে ৪৮০০

তুরস্কের দিয়াবাকির শহরে ধ্বংসস্তূপের নিচ থেকে স্বজনদের উদ্ধারের আকুতি।

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের মধ্যাঞ্চলে আজ মঙ্গলবার নতুন একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার খবর পাওয়া গেছে।  তুরস্কের স্থানীয় সময় আজ সকাল ৮টা ৪৩ মিনিটে এই ভূমিকম্পটি হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, নতুন এই ভূমিকম্পের কেন্দ্র তুরস্কের গোলবাসি শহরের কাছে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে ভূমিকম্পটি মাত্রা ছিল ৫ দশমিক ৫। 
তুরস্কের স্থানীয় সময় আজ সকাল ৮টা ৪৩ মিনিটে এই ভূমিকম্পটি হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, নতুন এই ভূমিকম্পের কেন্দ্র তুরস্কের গোলবাসি শহরের কাছে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে ভূমিকম্পটি মাত্রা ছিল ৫ দশমিক ৫। 
তবে ফ্রান্সভিত্তিক ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বলছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। ভূপৃষ্ঠের ২ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।
গতকাল সোমবার প্রথমে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর ঘণ্টা খানেক পর ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। এরপর আরও কয়েকটি কম্পন অনুভূত হয়। 
তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৮০০ ছাড়িয়েছে। আজ মঙ্গলবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।


তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডির কর্মকর্তা অরহান তাতার জানিয়েছেন, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৩৮১ হয়েছে। এছাড়াও  ২০ হাজার ৫২৬ ব্যক্তি আহত হয়েছেন এবং মোট ৫ হাজার ৭৭৫ ভবন ধসে পড়েছে। 
সিরিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৫০০ জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছেন অন্তত ৩ হাজার ৫৩১ জন। ফলে ২ দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ৪ হাজার ৮০০ ছাড়িয়েছে। 
গতকাল সোমবার মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছিল, ভূমিকম্পটি তুরস্কের গাজিআন্তাপ প্রদেশের নুরদাগি জেলার ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।
আজ সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর ঘণ্টা খানেক পর ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। এরপর আরও কয়েকটি কম্পন অনুভূত হয়।

 

আরিয়ানএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ