• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

রাশিয়ার ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র: বিশ্বের যেকোনো স্থানে আঘাতে প্রস্তুত

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০২:৫৪ এএম

রাশিয়ার ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র: বিশ্বের যেকোনো স্থানে আঘাতে প্রস্তুত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

এবার বিশ্বের যেকোনো স্থানে হামলায় সক্ষম অত্যাধুনিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। শনিবার (২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আল জাজিরা।

সর্বাধুনিক এ ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছেন রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা  রসকসমসের প্রধান ইউরি বোরিসোভ।

রসকসমসের প্রধানকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা তাস নিউজের খবরে বলা হয়েছে, ‘সারমত ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে যুদ্ধের জন্য সতর্কাবস্থায় রাখা হয়েছে।’

কৌশলগত ক্ষেপণাস্ত্রের কারণে রাশিয়াকে হুমকি-ধামকি দেয়ার আগে দ্বিতীয়বার চিন্তা করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

২০২২ সালে জুনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষেপণাস্ত্রটি সম্পর্কে বলেছিলেন, ‘রাশিয়ার শত্রুরা হুমকি দেয়ার আগে দুইবার ভাববে।’

তাস নিউজ জানিয়েছে, বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী, আরএস-২৮ সারামাত ১০ টন ওজনের এমআইআরভিইডি পারমাণবিক অস্ত্র (ওয়ার হেড) বিশ্বের যেকোনো স্থানে-উত্তর ও দক্ষিণ মেরুতে নিয়ে যেতে সক্ষম।

এই ক্ষেপণাস্ত্রের একেকটির ওজন ২০০ টন। ক্ষেপণাস্ত্রটির ১৮ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানার সক্ষমতা রয়েছে। রাশিয়া ৮০-র দশকে যেসব আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি করেছিল সেগুলোর জায়গায় নতুন ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য সারামাত তৈরি করেছে।

২০২২ সালের এপ্রিলে রাশিয়া এ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালিয়েছিল। এটি রাজধানী মস্কো থেকে ৮০০ কিলোমিটার দূরের প্লেসেস্কে অঞ্চল থেকে ছোড়া হয়েছিল এবং ক্ষেপণাস্ত্রটি নির্ভুলভাবে দেশটির সূদুর পূর্বাঞ্চলের কামাচকা উপদ্বীপের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ