• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ফিলিস্তিনে ‘বেশি মানুষ’ নিহত হয়নি, মনে করেন বাইডেন

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৫:০৫ পিএম

ফিলিস্তিনে ‘বেশি মানুষ’ নিহত হয়নি, মনে করেন বাইডেন

ছবি: সংগ্রহীত

আন্তর্জাতিক ডেস্ক

স্থানীয় সময় বুধবার (২৫ অক্টোবর) সকালে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন বাইডেন। খবর বিবিসির। 

গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা কমাতে ইসরাইল যথেষ্ট কাজ করছে কি না, এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন, ফিলিস্তিনিদের প্রকাশ করা সংখ্যার (হতাহতের) ওপর কোনো ‘আস্থা নেই’ তার। 

তিনি বলেন, 

নিহতের সংখ্যা নিয়ে ফিলিস্তিনিরা সত্য বলছে কি না, সে বিষয়ে আমার কোনো ধারণা নেই। অনেক নিরপরাধ মানুষ নিহত হচ্ছে তা নিশ্চিত, কিন্তু এটি যুদ্ধ শুরু করার মূল্য। 

 

ইসরাইলকে শুধু হামাসের বিরুদ্ধে লড়াইয়ের পরামর্শ দিয়ে বাইডেন আরও বলেন, 

এ বিষয়ে সতর্ক হওয়া উচিত যে, ইসরাইলি বাহিনীর মূল লক্ষ্য যেন এই যুদ্ধের প্ররোচনাকারীদের দিকেই থাকে। তা না হলে এটি তাদের স্বার্থের বিরুদ্ধে যাবে। কিন্তু ফিলিস্তিনিরা হতাহতের যে সংখ্যা বলছে, তাতে আমার কোনো আস্থা নেই। 

 

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে ‘বর্তমান সংকটের’ পর ‘স্থায়ী শান্তির পথ’ নিয়েও আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

দুই নেতার মধ্যে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করে হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেন এবং নেতানিয়াহু হামাসের হাতে বন্দিদের ‘সুরক্ষিত করার চলমান প্রচেষ্টা’ নিয়েও আলোচনা করেছেন। এছাড়া, যত দ্রুত সম্ভব গাজা ত্যাগ করতে ইচ্ছুক বিদেশি নাগরিকদের জন্য ‘নিরাপদ পথ’ তৈরি করার বিষয়ে একমত হয়েছেন তারা। 

এর মধ্যেই গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরাইলের হামলায় সাড়ে ৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে ২ হাজার ৭শ’র বেশি শিশু রয়েছে।

 

সাজেদ/

আর্কাইভ