• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মার্কিন যুদ্ধজাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০২:২৯ এএম

মার্কিন যুদ্ধজাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

এডেন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। ইরানপন্থিদের হাতে ‘আটক হওয়া’ ইসরায়েলি জাহাজ উদ্ধার করতে গিয়ে মার্কিন বাহিনী এই পরিস্থিতির সম্মুখীন হয়েছে। ইয়েমেন থেকে ইরান সমর্থিত হুথিরা এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, এডেন সাগরে ইয়েমেন উপকূলে ‘আটক হওয়া’ ‘সেন্ট্রাল পার্ক’ নামক ইসরায়েলি জাহাজ উদ্ধার করতে গিয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হয়েছে একটি মার্কিন যুদ্ধজাহাজ। জাহাজটি লক্ষ্য করে ইয়েমেন থেকে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। তবে ক্ষেপণাস্ত্র দুটি যুদ্ধজাহাজ থেকে ১০ নটিক্যাল মাইল দূরে থাকতেই ভূপাতিত করা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ‘সেন্ট্রাল পার্ক’ নামের জাহাজটি ফসফরিক অ্যাসিড বহন করছিল। এই জাহাজের মালিক ইসরায়েলি ধনকুবের এইয়াল অফারের মালিকানাধীন জোডিয়াক গ্রুপ। গাজায় ইসরায়েলি হামলার জেরে ইয়েমেনের হুথিরা এই জাহাজটি ২২ জন ক্রুসহ আটক করে। তাদের কাছ থেকে এই জাহাজ উদ্ধার করতে যায় মার্কিন বাহিনী। এ সময় তারা দুটি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়।

ইয়েমেনে সৌদিপন্থি সরকার ক্ষমতায় থাকলেও দেশটির বিশাল এলাকা হুথিদের নিয়ন্ত্রণে রয়েছে। তারা গাজায় ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর প্রতি একাত্মতা ঘোষণা করে চলমান যুদ্ধে যোগ দিয়েছে।

এরই অংশ হিসেবে ইয়েমেন উপকূল দিয়ে চলাচলকারী প্রতিটি ইসরায়েলি জাহাজ তাদের বৈধ টার্গেট বলে ঘোষণা দেয় হুথিরা। এরপর ইসরায়েলের ‘সেন্ট্রাল পার্ক’ জাহাজ আটক করে গোষ্ঠীটি। আটকের পর জাহাজটিকে ইয়েমেনের হুদায়দা বন্দরে যাওয়ার নির্দেশ দেয় হুথিরা। জাহাজটি সেখানে না গেলে হামলা চালানোর হুমকি দেয় ইরান সমর্থিত গোষ্ঠীটি।

ইসরায়েলি জাহাজ হুদায়দা বন্দরে যাওয়ার সময় মার্কিন বাহিনীর কাছে সাহায্য চায়। এ সময় মার্কিন বাহিনী ইসরায়েলি জাহাজটি উদ্ধার করতে গেলে তাদের ওপর ক্ষেপণাস্ত্র দিয়ে চামলা চালায় হুথিরা।

শুধু তাই নয়, গত শুক্রবার ভারত মহাসাগরে ইসরায়েলি মালিকানাধীন একটি বাণিজ্যিক জাহাজেও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। তারও আগে গত ১৯ নভেম্বর লোহিত সাগর থেকে ইসরায়েলি মালিকানাধীন ‘গ্যালাক্সি লিডার’ নামক গাড়ি পরিবহনকারী একটি জাহাজ আটক করে তারা। জাহাজটি এবং এর ৫২ জন ক্রুর সবাই এখনো ইয়েমেনের হুদায়দা বন্দরে আটক রয়েছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ