• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এই বিশেষ উপায়ে দিন শুরু করলে দূর হবে স্ট্রেসের সমস্যা

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২, ০৫:৫৯ পিএম

এই বিশেষ উপায়ে দিন শুরু করলে দূর হবে স্ট্রেসের সমস্যা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পারিবারিক সমস্যা থেকে শুরু করে, অফিসের বসের দেয়া টার্গেট। একদিকে অর্থ রোজগারের চাপ আবার অন্য দিকে কোনো না কোনো বিষয় মানসিক চাপ- সব মিলিয়ে নাজেহাল অবস্থা। এই সকল কারণে বাড়ছে স্ট্রেসের সমস্যা। বর্তমানে স্ট্রেসের সমস্যায় ভুক্তভোগী অনেকেই। সময় থাকতে এই সমস্যা নিয়ন্ত্রণে না করলে বাড়বে একাধিক সমস্যা। এবার স্ট্রেস নিয়ন্ত্রণ করতে দিন শুরু করুন কয়েকটি বিশেষ উপায়ের মাধ্যমে।

আমরা অনেকেই ফোনে অ্যালার্ম দিয়ে থাকি। আর সেই অ্যালার্মের শব্দে ঘুম ভাঙলে সবার আগে সোশ্যাল মিডিয়া ঘেঁটে দেখি। এই ভুলে বাড়ছে মানসিক চাপ। সোশ্যাল মিডিয়ায় ভুল কিছু দেখলে মনে এর খারাপ প্রভাব পড়ে। এর থেকে গোটা দিন কাটে খারাপ ভাবে।

দিনের শুরুতে ১ গ্লাস জল খান। আপনার শরীর হাইড্রেট করতে চাইলে ১ গ্লাস জল দিয়ে দিন শুরু করুন। শরীরে জলের অভাব হলে দেখা দেয় নানান সমস্যা। এর থেকে মেজাজ খিটখিট করে থাকে।

তেমনই রোজ সকালে মেডিটেশন করুন। মানসিক স্বাস্থ্য ভালো রাখার সহজ ও উপকারী উপায় হলো মেডিটেশন। রোজ নিয়ম করে মেডিটেশন করুন। নিজের জন্য সময় বের করে মেডিটেশ করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে।

তেমনই রোজ সকালে ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। এতে শরীর যেমন থাকবে সুস্থ তেমনই ভালো থাকবে মানসিক স্বাস্থ্য মেনে চলুন এই বিশেষ টিপস। সকালে যোগা করতে পারেন। কিংবা ৩০ থেকে ৪০ মিনিট হাঁটুন। এতে শরীরের সকল পেশী ও হাড় শক্ত হবে। শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

তেমনই রোজ সকালে ছকে নিন সারা দিন কী কী করবেন। গোটা দিনে সকলেরই নানা কাজ থাকে। সেই কাজে সময় মতো না হলে তার থেকে দেখা দিতে পারে স্ট্রেস। তাই দিনের শুরুতে ছকে নিন কখন কোন কাজ করবেন। পরিকল্পনা অনুসারে কোনো কাজ করলে তা যেমন সঠিকভাবে সম্পন্ন হবে তেমনই মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস।

স্ট্রেস মুক্ত জীবন চাইলে অবশ্যই সঠিক খাদ্যাভ্যাস প্রয়োজন। অস্বাস্থ্যকর খাবার শরীর খারাপ প্রভাব ফেলে। এর কারণে মনে খারাপ প্রভাব পড়ে। যার থেকে স্ট্রেস দেখা দিতে পারে। তাই এই জটিলতা থেকে বাঁচতে মেনে চলুন বিশেষ টোটকা।

 

 

/এএল

আর্কাইভ