• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ঘুম বেশি দরকার কাদের, পুরুষ না নারীর? কি বলছে গবেষণা

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০২:০৮ এএম

ঘুম বেশি দরকার কাদের, পুরুষ না নারীর? কি বলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শারীরিক, মানসিক সুস্থতার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুম দরকার। কিন্তু বর্তমান সময়ের জীবনযাপনে অনেকেরই তা হয়ে উঠে না। তবে পর্যাপ্ত না ঘুমালে শারীরের ক্ষতি হয়। কিন্তু পুরুষের তুলনায় মহিলাদের ঘুমের প্রয়োজন বেশি, বলছেন বিশেষজ্ঞরা। খবর আনন্দবাজার পত্রিকার।

সোসাইটি ফর উইমেনস হেলথ রিসার্চের প্রতিবেদন অনুযায়ী, ঘুমের সময় মহিলা ও পুরুষের মধ্যে বিভিন্ন শারীরিক পরিবর্তন লক্ষণীয়। ন্যাশনাল লাইব্রেরী অব মেডিসিন বলছে, প্রায় ৪০ শতাংশ নারী অনিদ্রায় ভুগে থাকেন।

পুরুষদের তুলনায় মহিলাদের ঘুমের প্রয়োজন বেশি কেন?

গবেষণায় বলা হচ্ছে, ছেলেদের তুলনায় মেয়েদের ঘুম অনেক বেশি সজাগ। সে তুলনায় ছেলেদের মধ্যে গভীর ঘুমের প্রবণতা আছে। মেয়েদের ঘুম খুব পাতলা হয়। ফলে সময় পেলেও বিভিন্ন কারণে ভেঙে যায়। অনেক মহিলা ঘর ও বাইরে দু’টাই সামলান, ফলে একটা মানসিক চাপ সব সময় কাজ করে তাদের মধ্যে। নিশ্চিন্তে ঘুমানোর সুযোগ কম থাকে।

এছাড়াও হরমোনের ভারসাম্য রক্ষা, মানসিক স্বাস্থ্য ভালো রাখতে, ব্যক্তিগত জীবনযাপন ও কর্মক্ষমতা বজায় রাখতেও মহিলাদের ঘুমের প্রয়োজন বেশি।

গবেষণায় ওঠে এসেছে, অনিদ্রায় ভোগা মহিলারা উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিস, হৃদযন্ত্রের সমস্যা, মানসিক বিষণ্ণতার মতো সমস্যায় পুরুষদের তুলনায় বেশি ভোগেন মহিলারা। দীর্ঘদিন ধরে ঘুমের ঘাটতি সরাসরি শরীরে এলএইচ হরমোনের নিঃসরণকে প্রভাবিত করে। এর ফলে গর্ভধারণেও অনেক জটিলতা দেখা দিতে পারে।

আর্কাইভ