• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ডিমের সাথে বা পরে যে খাবারগুলো খেলে হতে পারে বিপদ

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০২:১৯ এএম

ডিমের সাথে বা পরে যে খাবারগুলো খেলে হতে পারে বিপদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ডিম হলো মানুষের পুষ্টিচাহিদার একটি অন্যতম উৎস। প্রতিদিন সকালের খাবারে নিয়ম মেনে অনেকেই ডিম খান। ব্যাচেলরদের জন্য ডিম তো প্রতিদিনের সুখাদ্য। তবে এমন অনেক খাবার আছে, যেগুলো ডিম খাওয়ার পর খেলে হতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা।

ডিম খাওয়ার পরই যে খাবারটি খেলে এই ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে তার মধ্যে অন্যতম হলো দুধ। অনেকেই সকালের নাশতায় এক গ্লাস দুধ ও ডিম খেতে অভ্যস্ত। তবে অনেক ক্ষেত্রে এই দু’টি একসঙ্গে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। ডায়ারিয়ার মতো রোগও হতে পারে এর ফলে।

ডিম-কলা-পাউরুটির সাথে সকালের নাশতা অনেকেরই প্রিয় খাবার। তবে ডিমের সঙ্গে কলা খাওয়া মোটেই স্বাস্থ্যকর নয়। ডিম এবং কলা একসঙ্গে খাওয়ার ফলে আপনি কোষ্ঠকাঠিন্য এবং পেটের বিভিন্ন সমস্যায় ভুগতে পারেন।

ডিম খাওয়ার পরেই চিনি মেশানো কোনো খাবার খাবেন না। ডিম আর চিনি একসঙ্গে খেলে শরীরে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। এই অ্যাসিড রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। এর ফলে হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যেতে পারে। খুব সামান্য পরিমাণে চিনি পেটে গেলে অসুবিধা নেই। তবে দু’-তিন চামচ বা তার বেশি চিনি খেলে বিপদ হতে পারে। একইভাবে পাতি লেবুর সাথে ডিম খাওয়াও ক্ষতিকর। এর ফলে রক্তজালিকার উপর ক্ষতিকর প্রভাব পড়ে। হৃদ্‌রোগের আশঙ্কাও তৈরি হতে পারে। ডিমের সাথে তরমুজ খেলেও হতে পারে পেটের সমস্যা।

আর্কাইভ