• ঢাকা শুক্রবার
    ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

শরীরে ভিটামিনের অভাব ঘটলে ত্বকে দেখা দেয় এমন কয়টি পরিবর্তন, জেনে নিন কী কী

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৯:৫৮ পিএম

শরীরে ভিটামিনের অভাব ঘটলে ত্বকে দেখা দেয় এমন কয়টি পরিবর্তন, জেনে নিন কী কী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ত্বক নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। সারা বছর ত্বকের সমস্যা নিয়ে একের পর এক সমস্যা চলতেই থাকে। কখনও ব্রণ, কখনও কালো প্যাচ, কখনওবা রুক্ষ্ম ভাব। এরই সঙ্গে ত্বকে সাদা দাগ বা সাদা ছোপ দেখে দেয় অনেকের। এই সমস্যা দূর করতে অনেকেই নানান পদ্ধতি অনুসরণ করেন। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন, কেউ ঘরোয়া পণ্য ব্যবহার করেন তেমনই কেউ পার্লার ট্রিটমেন্ট করে থাকেন। তবে, জানেন কি ত্বকে নানান সমস্যার কারণ হল ভিটামিনের অভাব। জেনে নিন ভিটামিনের অভাবে শরীরে কেমন পরিবর্তন দেখা দেয়।

ভিটামিন সি-র ঘাটতি- শরীরে ভিটামিন সি-র অভাব হলে মুখে ব্রণ দেখা দেয়। ভিটামিন সি-র ঘাটতি থেকে তৈরি হয় নানান জটিলতা। ভিটামিন সি-র অভাব ঘটলে মুখে আর্দ্রতার অভাব হয়। এই সমস্যা দূর করতে সবজি ও ফল খান। মেনে চলুন এই বিশেষ টিপস।

ভিটামিন ই-র ঘাটতি- ভিটামিন ই-র অভাব হলে মুখ ফেকাসে দেখায়। তেমনই ত্বক দেখায় নিষ্প্রাণ। তেমনই মুখ শুকিয়ে যায় এর কারণে। ত্বকের এমন পরিবর্তন দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। ভিটামিন ই যুক্ত খাবার খান। কিংবা খেতে পারেন ভিটামিন ই ক্যাপসুল।

ভিটামিন বি৬-র ঘাটতি- ভিটামিন বি১, বি ২, বি ৬, বি ১২ এর অভাব হলে মুখে ছোট ছোট সাদা দাগ দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞের পরামর্শ নিন। ত্বকে এমন সাদা দাগ দেখা গেলে বুঝতে হবে ভিটামিন বি৬-র ঘাটতি রয়েছে ত্বকে।

ভিটামিন বি ১২-র ঘাটতি- মুখে কিংবা শরীরের অন্যান্য অংশে সাদা দাগ হতে পারে ভিটামিন বি ১২-র অভাব হলে। মাছ, মাংস, ডিম, দুধ ও দু্গ্ধজাতীয় পণ্য খান। এতে এমন দাগ থেকে মুক্তি পেতে পারেন। মেনে চলুন এই বিশেষ টিপস।

ক্যালসিয়ামের ঘাটতি- শরীর দুর্বল লাগা ক্যালসিয়ামের ঘাটতির প্রধান কারণ। ক্যালসিয়ামের ঘাটতি হলে ত্বকে দেখা দেয় পরিবর্তন। তাই রোজ খাদ্যতালিকায় যোগ করুন দুগ্ধ জাতীয় পণ্য। তা না হলে সমস্যা দেখা দিতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। ত্বকে কোনও সমস্যা দেখা দিতে সকলেই নানান টোটকা মেনে চলেন। এবার ত্বকের যত্ন নেওয়ার সঙ্গে মেনে চলুন বিশেষ টিপস। জেনে নিন শরীরে এমন ভিটামিনের ঘাটতি হয়েছে কি না।

আর্কাইভ