• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

যেভাবে বুঝবেন ঠান্ডায় গলা ব্যথা নাকি করোনা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩, ০২:৫৭ এএম

যেভাবে বুঝবেন ঠান্ডায় গলা ব্যথা নাকি করোনা

লাইফস্টাইল ডেস্ক

এখনো দেশ থেকে করোনা বিদায় নেয়নি। করোনার মৌসুম হচ্ছে শীতকাল। কনকনে এই শীতে ঠাণ্ডাজনিত নানা রোগ ছড়াচ্ছে। করোনার প্রধান উপসর্গগুলোর মধ্যে অন্যতম হলো গলা ব্যথা। তবে ঠান্ডা লাগার কারণেও গলা ব্যথা হতে পারে। তবে ধরন দেখে কীভাবে বুঝবেন যে ঠিক কি কারণে গলা ব্যথা হয়েছে?

করোনা বাড়ার খবরে ঠান্ডা লাগলেই আতঙ্কিত হয়ে পড়ছেন অনেকে। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, দেশে তীব্র শীতে সর্দিকাশি, গলা ব্যথা, ক্লান্তি, বুকে ব্যথা, মাথাব্যথার মতো কিছু সাধারণ এবং মৃদু উপসর্গ দেখা দিচ্ছে। সমস্যার সৃষ্টি হচ্ছে এখানেই। কারণ করোনা ও ঠান্ডা লাগার উপসর্গগুলোর মধ্যে খুব বেশি পার্থক্য নেই। চিকিৎসকরা বলছেন, ঠান্ডা লেগেছে মানেই যে আপনি করোনায় আক্রান্ত তা নয়। তবে ঠান্ডার উপসর্গ দেখা দিলে তা এড়িয়ে যাওয়া ঠিক হবে না। এমনকি গলা ব্যথার মতো সমস্যাও নয়। কারণ গলা ব্যথাও কোভিডের অন্যতম উপসর্গ। তবে ঠান্ডার জন্যও গলা ব্যথা হতে পারে। কিন্তু গলা ব্যথার কারণ যদি করোনার নতুন রূপ হয় সে ক্ষেত্রে ব্যথার ধরনটা আলাদা হবে। গলা ব্যথার ধরন দেখে যেভাবে বুঝবেন করোনা হয়েছে কি না: 
যেভাবে বুঝবেন ঠাণ্ডা নাকি করোনা
কোভিডের কারণে গলা ব্যথা হলে গলার কাছে কিছু আটকে আছে বলে মনে হবে। খাবার গিলতে কষ্ট হওয়াসহ সব সময় গলা শুকিয়ে আসবে।
ঠান্ডা থেকে গলা ব্যথা হলে অনেক সময় দাঁতের মাড়িতেও ব্যথা হয়। দু’এক বার কুসুম গরম পানি দিয়ে গড়গড়া করলে ব্যথা কমে যাওয়ার কথা।
কোভিডের গলা ব্যথা সাধারণত পাঁচ দিনের বেশি থাকে না। যদি পাঁচ দিনের বেশি গলা ব্যথা থাকে তাহলে অন্য কোনও কারণে হয়েছে বলে ধরে নেয়া যেতে পারে।
ঠান্ডায় হওয়া গলা ব্যথা একই রকম থাকে না। কখনও খুব বেশি হয়। আবার মাঝেমাঝে কম থাকে।
গরম পানীয় বা খাবার খেলেও কোভিড সংক্রমণের গলা ব্যথা অনেক সময় কমতে চায় না। অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধে এই ধরনের গলা ব্যথার উপশম হয়। তবে ঋতু পরিবর্তনের কারণে ঠান্ডা লেগে গলা ব্যথা হলে গরম পানি বা গরম কোনও পানীয় খেলে অনেক সময় ব্যথা কমে যায়। বেশি দিন গলা ব্যথা থাকলে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আর্কাইভ