• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

যৌনশক্তি বাড়ানোর ওষুধে বিপন্ন হতে পারে যৌনজীবন, সাবধান করছেন বিশেষজ্ঞরা

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩, ০৬:৪৬ পিএম

যৌনশক্তি বাড়ানোর ওষুধে বিপন্ন হতে পারে যৌনজীবন, সাবধান করছেন বিশেষজ্ঞরা

লাইফস্টাইল ডেস্ক

যৌনতা নিয়ে বহু মানুষের মনেই নানা আশঙ্কা ও উদ্বেগ কাজ করে। তাই যৌনশক্তি বৃদ্ধি করতে অনেকেই ওষুধ গ্রহণ করেন। কিন্তু জানেন কি ওষুধের উপর অতিরিক্ত নির্ভরতা আপনার যৌন জীবনের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে? লিবিডো অর্থাৎ যৌন ইচ্ছা আচমকাই অনেকটা বাড়িয়ে বা কমিয়ে দিতে পারে। শরীর যেভাবে যৌনতায় সাড়া দেয়, পুরো প্রক্রিয়াটাকেই ঘেঁটে দিতে পারে অতিরিক্ত ড্রাগ নির্ভরতা।

মনে রাখতে হবে, শরীরের উপরে যৌনশক্তি বর্ধক ওষুধের (Drug) প্রভাব পরিবর্তনশীল। একদিন যে ওষুধ ব্যবহার করে পজিটিভ ফল পেয়েছিলেন, একসময় সেটাই ডেকে আনতে পারে বিপদ। বিশেষ করে চিকিৎসকের পরামর্শ এড়িয়ে তাঁর বেঁধে দেওয়া ডোজের থেকেও বেশি পরিমাণে ড্রাগ গ্রহণ করলে এই ধরনের সমস্যা তৈরি হতে পারে। জেনে নিন কী কী লক্ষণ থেকে বোঝা যায় কোনও ব্যক্তি ‘সাবস্ট্যান্স ইউজ ডিসঅর্ডারে’ ভুগছেন।

এই ধরনের ওষুধের ব্যবহার যৌন আনন্দকে বাড়িয়ে বা কমিয়ে দিতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে এই ওষুধের প্রভাবও বদলায়। যে ব্যক্তি ওই ধরনের ওষুধ লাগাতার ব্যবহার করেন, তাঁরা যৌনতায় (Physical intimacy) সাড়া দেওয়ার ক্ষেত্রে খামতিতে ভুগতে পারেন।

এই ধরনের সমস্যায় ভুগলে চিকিৎসকের কাছে যেতে হবে। তবে দীর্ঘ চিকিৎসার পরও সমস্যার লক্ষণ থেকে যেতে পারে। কিন্তু ধৈর্য ধরলে জীবনকে নতুন করে গড়ে নেওয়ার সুযোগ পাবেন। একবার আসক্তিটা কাটিয়ে উঠতে পারলেই যে শারীরিক ও আবেগের সমস্যায় ভুগছিলেন সেখান থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 

 

বিএস/

আর্কাইভ