• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

কোরবানির আগেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন

প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৯:০৫ পিএম

কোরবানির আগেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পবিত্র ঈদুল আজহার উৎসব মানে জমপেশ খানাপিনা। যে খানাপিনায় মাংসের তৈরি খাবারের আধিক্যই থাকে বেশি। তাই হঠাৎ করে ঈদের দিন বেশি পরিমাণে এমন রিচ খাবার খাওয়ার পর অনেকেই অস্বস্তিবোধ করতে শুরু করেন। ক্ষেত্রবিশেষে এ সমস্যা পৌঁছায় হাসপাতাল পর্যন্ত।

তাই বিশেষজ্ঞরা বলছেন, এ সমস্যা সমাধানে ঈদের এক সপ্তাহ আগে থেকেই সবার খাদ্যাভ্যাসে একটু পরিবর্তন আনা প্রয়োজন।

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, আমাদের পাচনতন্ত্র প্রতিদিন একটি নির্দিষ্ট নিয়মে খাবার হজম করার প্রক্রিয়া সম্পন্ন করে। তাই প্রতিদিন আপনি যে পরিমাণ কিংবা যে ধরনের খাবার খান তার ওপর ভিত্তি করেই পিত্তরস থেকে অ্যাসিড সরবরাহ হয় পাকস্থলীতে।

এমন অবস্থায় আপনি হঠাৎ বেশি পরিমাণে কিংবা ভারী জাতীয় খাবার খেলে সঠিক সময়ে পিত্তরস থেকে সে পরিমাণ অ্যাসিড বের হতে পারে না। তাই আসন্ন ঈদের আগেই খাদ্যাভাসে একটু পরিবর্তন আনুন আজ থেকেই। এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো-

১। শর্করা জাতীয় খাবার যেমন ভাত, রুটির মতো খাবারের পরিমাণ কমিয়ে দিন।

২। সকালে ও দুপুরের ডায়েটলিস্টে ভারী খাবারে এবং রাতে হালকা খাবার প্রাধান্য দিন। কারণ সকালে আর দুপুরেই আমাদের যেকোনো খাবার হজম করার শক্তি বেশি থাকে। রাতে এ শক্তি অনেকটাই কমে আসে। তাই ঈদের দিনও এ বিষয়টি মাথায় রেখে খাবার খান।

৩। ডায়েট লিস্টে একই সঙ্গে মাছ, মাংস থাকলে কখনই মাছের ঝোল তৈরি করে খেতে যাবেন না। সাদা ভাতের সঙ্গে খাওয়ার জন্য মাছ ভাজাতে প্রাধান্য দেবেন। এতে করে আপনার খাবার দ্রুত হজম হবে।


৪। মাংস এখন থেকেই কম ঝোল দিয়ে রান্না করতে চেষ্টা করুন। সেই সঙ্গে মাংসের আইটেমে ব্যবহার করুন কাচা পেঁপে। মাংস দ্রুত হজম করতে সাহায্য করবে এটি।

৫। মাছ, মাংস যাই খান না কেন অবশ্যই দুটি সবজি ও রঙিন সালাদের আইটেম রাখুন। বেশি পরিমাণে মাছ, মাংস খাবার হিসেবে গ্রহণ করলে শরীরে তা অভারসাম্য তৈরি করে। খাবারের এ অভারসাম্য দূর করতে রিচ খাবারের সঙ্গে চেষ্টা করুন সবজি ও সালাদ খেতে।

৬। খাবারে অবশ্যই পেঁপে অথবা করলা ভর্তার একটি আইটেম নিয়মিত রাখুন। এতে আপনার হজম শক্তি দ্রুত বাড়বে।

৭। খাবারের শেষে অবশ্যই মিষ্টি দই অথবা টক দই দিয়ে তৈরি বোরহানি রাখুন। নিয়মিত আজ থেকেই এমন খাদ্যাভ্যাসে অভ্যস্ত হলে হঠাৎ ঈদের দিন বেশি খেয়ে ফেললেও আপনার শরীর সে খাবার সহজেই হজম করার সামর্থ্য লাভ করবে।


এডিএস/

আর্কাইভ