• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আমির খসরু-স্বপনের জামিন শুনানি ২৯ নভেম্বর

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ১০:১৪ পিএম

আমির খসরু-স্বপনের জামিন শুনানি ২৯ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পুলিশ কনস্টেবল হত্যার ঘটনায় রাজধানীর পল্টন থানায় করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনের জামিন চেয়ে আবেদন করা হয়েছে। আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ২৯ নভেম্বর জামিন শুনানির জন্য দিন ধার্য করেছে আদালত। বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালত এ দিন ধার্য করেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বিষয়টি জানিয়েছেন। গত ২৯ অক্টোবর রাজধানীর পল্টন মডেল থানায় পুলিশের উপপরিদর্শক মাসুক মিয়া বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। এ মামলায় বিএনপির শীর্ষস্থানীয় নেতাসহ ১৬৪ জনকে আসামি করা হয়েছে। উল্লেখযোগ্য আসামিরা হলেন-স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, জহির উদ্দিন স্বপন।

মামলার এজাহারে বলা হয়, ২৮ তারিখ বিএনপির সমাবেশের দিন পল্টন মডেল থানাধীন কালভার্ট রোডে প্যারামাউন্ট হাইটস ও ডি আর টাওয়ারের কর্ণারের সামনে রাস্তার উপর অবস্থান করছিলেন। তখন কালভার্ট রোডের উভয় প্রান্ত দিয়ে এজাহারনামীয় আসামিসহ ও অজ্ঞাতপরিচয় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের হাজার হাজার নেতাকর্মী বাদী ও তার সঙ্গীয় অফিসার ফোর্সদের ওপর ১ থেকে ৬ নং এজাহারনামীয় আসামীদের প্রত্যক্ষ নির্দেশনা ও উসকানিতে অতর্কিতভাবে আক্রমণ শুরু করে এবং ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। 

এই হামলায় পুলিশের অনেক সদস্য আহত হন। একপর্যায়ে পুলিশের কনস্টেবল আমিরুল হক আত্মরক্ষার্থে ডিআর টাওয়ারে প্রবেশ করার চেষ্টাকালে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা তাকে রাস্তার ওপর ফেলে এলোপাতারিভাবে লাঠি দিয়ে মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। তিনি গুরুতর রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে থাকে। তখন তাকে উদ্ধার এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ জানমাল রক্ষার্থে পুলিশ সর্বমোট শর্টগানের ১৬৮ রাউন্ড, গ্যাসগানের ৮ টি সেল, গ্যাসগানের শর্ট রেঞ্জ ১ টি, লং রেঞ্জ ২ টি ও ২ টি সাউন্ড গ্রেনেড ফায়ার করেন। ফায়ারের ফলে আসামিরা বিভিন্ন দিক দিয়ে পালিয়ে যায়। তখন গুরতর আহত কনস্টেবল আমিরুল হককে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

আর্কাইভ