• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

থিবো কোর্ত্তয়ার বীরত্বে সুপার কাপের ফাইনালে রিয়াল

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩, ১০:৪১ পিএম

থিবো কোর্ত্তয়ার বীরত্বে সুপার কাপের ফাইনালে রিয়াল

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদের ত্রাতা হলেন থিবো কোর্ত্তয়া। লস ব্লাঙ্কোসদের হয়ে আরেকবার দেখিয়েছেন মনে রাখার মতো বীরত্ব। বেলজিয়ান গোলকিপারের নৈপুণ্যে টাইব্রেকারে ভ্যালেন্সিয়াকে ৪-৩ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে গেছে স্প্যানিশ জায়ান্টরা।

বুধবার (১২ জানুয়ারি) রাতে সৌদি আরবের রিয়াদে স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল রিয়াল ও ভ্যালেন্সিয়া। ৩৯ মিনিটে পেনাল্টি পায় রিয়াল। সুযোগ কাজে লাগান ফরাসি তারকা করিম বেনজেমা। ১-০ গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করে আনচেলত্তির দল।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণে যায় ভ্যালেন্সিয়া। রাইট উইং থেকে অসাধারণ ক্রসে বক্সে বল পাঠান স্প্যানিশ ডিফেন্ডার টনি লাতো। সুযোগ কাজে লাগিয়ে গোল শোধ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড স্যামুয়েল লিনো। পরে ভ্যালেন্সিয়া কয়েকবার আক্রমণ করলেও জালের দেখা পেতে ব্যর্থ হয় কোর্ত্তয়ার নৈপুণ্যে।

১-১ গোলের সমতায় ৯০ মিনিট শেষ হয়। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও দেয়াল হন কোর্ত্তয়া। ভ্যালেন্সিয়া ফরোয়ার্ড পেরেজের শট ঠেকিয়ে রক্ষা করেন লস ব্লাঙ্কোসদের। বাড়তি ৩০ মিনিটেও লিড আনতে পারেনি কোনো দল।

ফলাফল নির্ধারণে যেতে হয় টাইব্রেকারে। সেখানেও ম্যাজিক বেলজিয়ান গোলরক্ষকের। টাইব্রেকারে দুটি শট মিস করে ভ্যালেন্সিয়া। গোলপোস্টের উপর দিয়ে বল মেরে প্রথম পেনাল্টি মিস করেন এরেই কমের্ট। দ্বিতীয় মিসটি করেছেন স্প্যানিশ ডিফেন্ডার হোসে গায়া। পোস্টের মাঝ বরাবর জাল খুঁজে পেতে চেয়েছিলেন তিনি। বাধা হয়ে দাঁড়ান কোর্ত্তয়া। ঠেকিয়ে দেন বল। এতে পঞ্চম শট না নিয়েই টাইব্রেকারে ৪-৩ গোলে জয় পায় রিয়াল মাদ্রিদ।

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে লস ব্লাঙ্কোসদের প্রতিপক্ষ এখনও নিশ্চিত হয়নি। দ্বিতীয় সেমিতে রাতে লড়াইয়ে মাতবে বার্সেলোনা ও রিয়াল বেটিস। এই ম্যাচের জয়ী দল ফাইনালে খেলবে রিয়ালের বিপক্ষে।

 

এআরআই

আর্কাইভ