• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘বার্সার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে লা লিগা’

প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০২:১৯ এএম

‘বার্সার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে লা লিগা’

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

বার্সেলোনার বিরুদ্ধে রেফারিকে অর্থ দেওয়ার অভিযোগ নিয়ে লা লিগার অবস্থানে ক্ষুব্ধ হুয়ান লাপোর্তা। এজন্য সংস্থাটিকে ধুয়ে দিয়েছেন কাতালান ক্লাবটির সভাপতি। তার দাবি, মিথ্যা অভিযোগ দিয়ে তাদের চাপে ফেলার জন্য নেতিবাচক প্রচারণায় নেমেছে স্পেনের শীর্ষ লিগ।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। গত ফেব্রুয়ারিতে স্প্যানিশ রেডিও কাদেনা সের-এর এক অনুষ্ঠানে দাবি করা হয়, ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়া হয়।

পরে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনা ওই অর্থ প্রদান করে বলে অনুসন্ধানে জানতে পারে স্পেনের প্রসিকিউটর অফিস।

এরপর বার্সেলোনা এক বিবৃতিতে জানায়, এমন পরামর্শক নিয়োগের বিষয়টি পেশাদার ক্লাবগুলোর জন্য ‘স্বাভাবিক’ ব্যাপার। এই বিষয়টি নিয়ে তেবাস ওই সময়ে বলেন, এই ধরনের পরিসেবা কখনই দেওয়া উচিত নয়।

পুরো ঘটনায় লা লিগার যে অবস্থান, তা মোটেও ভালো লাগেনি লাপোর্তার। বৃহস্পতিবার স্পোর্টকে দেওয়া এক সাক্ষাৎকারে স্পেনের শীর্ষ লিগকে একহাত নিয়েছেন তিনি। ৬১ বছর বয়সী লাপোর্তার দাবি, ভিন্ন উদ্দেশ্য হাসিলের জন্যই ওই অভিযোগটি তাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে।

‍‍`নেগরেইরার মামলাটি বার্সার বিরুদ্ধে একটি প্রচারণা। আমাদের আত্নসমালোচনা করতে হবে, তবে এটি এমন কিছু ছিল যা আমরা উত্তরাধিকারসূত্রে পেয়েছি। রেফারির পরামর্শ নেওয়া কোনো অপরাধ নয়। বার্সা কখনই কোনো রেফারিকে কেনেনি, তাছাড়া একজন সাবেক রেফারির ছেলের আমাদের পরামর্শ দেওয়ার ব্যাপারটায় আমরা সম্ভবত যথেষ্ট গুরুত্ব দেইনি। বিষয়টি নাগালের বাইরে চলে গেছে, কারণ বার্সাকে একটি প্রাইভেট কোম্পানিতে পরিণত করার জন্য পরিকল্পিতভাবে কাজ চলছে।‍‍`

লা লিগার সঙ্গে বার্সেলোনার আরেকটি ‘সমস্যা’ সিভিসি চুক্তি। গত বছর যুক্তরাষ্ট্রের এই কোম্পানির কাছে লিগের টিভি স্বত্ব বিক্রির চুক্তি করে লা লিগা। এতে রাজি হয়নি বার্সেলোনা। লাপোর্তার দাবি, এই চুক্তিতে সম্মতি না দেওয়াতেই রেফারিকে অর্থ দেওয়ার অভিযোগের মামলা নিয়ে তাদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে সংস্থাটি।

‍‍`আমার কাছে নেগরেইরা মামলার সঙ্গে আমাদের সিভিসি চুক্তিতে সাক্ষর না করার বিষয়টি সম্পর্কিত। সৌভাগ্যবশত আমরা তাতে রাজি হইনি, কারণ এটি বার্সাকে ৫০ বছর ধরে বন্ধক রাখত। এটি এমন একটি তহবিল যা ক্লাবগুলোর টিভি স্বতের ১০.৯৫ শতাংশ ধরে রেখেছে। এটা ঋণ ছাড়া আর কিছুই নয়। এই চুক্তি থেকে লাভবান হওয়ার মত আমরা কিছুই দেখিনি।‍‍`

‍‍`ক্লাবকে বাঁচানোর জন্য আমাদের যা দরকার ছিল, আমরা তা করেছি। সেটা হল ৬৮ কোটি ৬০ লাখ ইউরোর বিনিময়ে আমাদের টিভি স্বতের ২৫ শতাংশ বিক্রি করা এবং তা ক্লাবকে বাঁচিয়েছে। আমরা এখনও সমস্যার পুরো সমাধান করতে পারিনি, কারণ আমাদের এখনও ২০ কোটি ইউরোর ঘাটতি রয়েছে। আমরা এটি নিয়ে কাজ করছি। তবে আমরা সিভিসি চুক্তিতে সম্মতি দেওয়ার ব্যাপারটা বিবেচনাই করিনি।‍‍`

 

জেকেএস/

আর্কাইভ