• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
এশিয়ান কাপ ফুটবল

দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে ফাইনালে জর্ডান

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ১০:০৩ এএম

দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে ফাইনালে জর্ডান

ক্রীড়া ডেস্ক

বিশ্ব র্যাংকিংয়ে তো বটেই এশিয়া র্যাংকিংয়ে দক্ষিণ কোরিয়া ও জর্ডানের মধ্যে পার্থক্য বিস্তর। বিশ্ব র্যাংকিংয়ে দক্ষিণ কোরিয়া  ২৩তম স্থানে, আর জর্ডান ৮৭তম স্থানে। এশিয়ান কাপ ফুটবলের সেমিফাইনাল ম্যাচে মাঠের পারফরম্যান্সে এই র্যাংকিং কোনো কাজে আসেনি। মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে  হারিয়ে জর্ডান প্রথমবারের মতো এশিয়ান কাপের ফাইনালে পৌঁছেছে।

কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে জর্ডান উভয়ার্ধে একটি করে গোল করে। ইয়াজান আল নাইমত ও মুসা আল তামারি এই জয়ের নায়ক। শিরোপা লড়াইয়ে জর্ডানের প্রতিপক্ষ এখনো চূড়ান্ত হয়নি। ইরান ও কাতারের মধ্যে দ্বিতীয় সেমিফাইনালে জয়ী দলের বিরুদ্ধে তারা শিরোপা জয়ের লড়াইয়ে নামবে।

এবারের টুর্নামেন্টে দক্ষিণ কোরিয়া একটা ভিন্ন অভ্যাস গড়ে তুলেছিল। ম্যাচের শেষ মুহুর্তে গোল করার অভ্যাস। কিন্তু এই ম্যাচে সেই অভ্যাসের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। ফলে বিদায় নিতে হয়েছে তাদের।

জর্ডান ও কাতার একই গ্রুপে ছিল। গ্রুপ পর্বের ম্যাচটি অমীমাংসিতভাবে শেষ হয়েছিল। ফলে ওই ম্যাচে কোনো দলই তাদের শ্রেষ্ঠত্ব জাহির করতে পারেনি। এবার নক আউট পর্বের ম্যাচ হওয়ায় ড্র-র কোনো উপায় ছিল না। যোগ্য দল হিসেবে জর্ডান জয় তুলে নিয়েছে। গোলশূন্য প্রথমার্ধের পর আল নাইমত দ্বিতীয়ার্ধের শুরুতে দলকে এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ পেয়েছিলে। দক্ষিণ কোরিয়ার রক্ষণভাগের তিন খেলোয়াড়কে কাটিয়ে যে শটটা তিনি নিয়েছিলেন তা সরাসরি গোলরক্ষক জো হাইইয়ন উ‍‍`র হাতে আশ্রয় নেয়।

দলকে এগিয়ে নেওয়ার সুযোগ পেয়েছিলেন দক্ষিণ কোরিয়ার লি জা সাং। কিন্তু সন হিউং মিনের ক্রস মিডফিল্ডার লি জা সাংয়ের নেওয়া হেড পোস্টের বাইরে দিয়ে চলে যায়। জর্ডান স্বস্তির নিঃশ্বাস ফেলে। তবে ৫৩ মিনিটে ইয়াজান আল নাইমত ভুল করেননি। আল তামারির  ডিফেন্স চেরা পাস থেকে দারুণ দক্ষতায় দলকে এগিয়ে নেন। টুর্নামেন্টে এটি তার তৃতীয় গোল।

১৩ মিনিট পর জর্ডান আবার গোল উৎসব করে। মুসা আর তামারি সতীর্থ ও সমর্থকদের উৎসব করার সুযোগ করে দেন। তার এ গোলেই জর্ডানের জয় নিশ্চিত হয়ে যায়। 

আর্কাইভ