• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

চমক নিয়ে আসছে আইফোন থার্টিন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২১, ১০:০০ পিএম

চমক নিয়ে আসছে আইফোন থার্টিন

সিটি নিউজ ডেস্ক

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল প্রায় প্রতি বছর আইফোনের নতুন মডেল উন্মোচন করে সেপ্টেম্বর মাসে। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) প্রথমবারের মতো উন্মোচন করা হলো চারটি মডেলের আইফোন থার্টিন এবং আইপ্যাড মিনি।

আইফোন মানেই আভিজাত্য। কম-বেশি সবার মনেই ইচ্ছা থাকে আইফোন ব্যবহার করার। বরাবরই নতুন আইফোন বাজারে এলে প্রযুক্তিপ্রেমীদের মনে প্রথম প্রশ্ন জাগে নতুন কী কী ফিচার যুক্ত হলো এবারের মডেলে। তবে আইফোন টুয়েলভ থেকে খুব বড় পরিবর্তন না থাকলেও আইফোন থার্টিনে বেশ কিছু নতুন ফিচারের মাধ্যমে চমক পেতে যাচ্ছেন গ্রাহকেরা।

আইফোন থার্টিনে খুব বড় পরিবর্তন না থাকলেও নতুন ফিচারে রয়েছে বেশ কিছু চমক। অ্যাপল বিশ্লেষক মিং চিং কুয়ো জানিয়েছে মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন আইফোন ১৩-এর ব্যবহারকারীরা।

ফাইভ-জি নেটওয়ার্ক সুবিধাযুক্ত আইফোন থার্টিনের সবচেয়ে বড় চমক নতুন প্রসেসে। এতে এ ফিফটিন বায়োনিক চিপ ব্যবহার করা হয়েছে। যেখানে আইফোন টুয়েলভে ছিল এ ফোরটিন বায়োনিক চিপ।

উন্নত করা হয়েছে আইফোন থার্টিন সিরিজের ব্যাটারিও। আইফোন টুয়েলভ মিনির চেয়ে থার্টিন মিনির ব্যাটারি দেড় ঘণ্টা বেশি টিকবে বলে জানিয়েছে অ্যাপল। আর আইফোন থার্টিন মডেলে ব্যাটারির আয়ু বেড়েছে আড়াই ঘণ্টা।

এছাড়া সংযোজিত হয়েছে আরও অত্যাধুনিক ক্যামেরা ও ভিডিও। আইফোন থার্টিন খুব কম আলোতেও পরিষ্কার ছবি তুলতে সক্ষম। এ ছাড়া ভিডিও কোয়ালিটি আগের চেয়ে বেড়েছে অনেক গুণ। বাহ্যিক দিক থেকে ক্যামেরার ডিজাইনে এসেছে পরিবর্তন। কোনাকুনিভাবে ক্যামেরা বসানো হয়েছে এবারের মডেলে। স্ক্রিনের ব্রাইটনেসও বেড়েছে ২৮ গুণ।

আইফোন থার্টিন ‘প্রো’ মডেলে, এসেছে রংয়ের পরিবর্তন। গাঢ় নীলের পরিবর্তে এবারে বাজারে ছাড়া হয়েছে হালকা নীল রঙের আইফোন। ফোনের টাচ সিস্টেমে নিয়ে আসা হয়েছে আরোও মসৃণতা।

এ ছাড়াও তরুণদের মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে নতুন সংযোযিত ‘সিনেম্যাটিক মুড’। এর মাধ্যমে অটোমেটিক কাছের বস্তুকে দ্রুত ফোকাস এবং তা পরিবর্তন করতে সক্ষম নতুন এই ফিচারটি। শুধু ‘আইফোন থার্টিন’ দিয়েই মুভি তৈরি করে ফেলতে পারবেন ব্যবহারকারীরা।

জেডআই/এম. জামান

আর্কাইভ