• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফেসবুকের পুরনো ব্যবহারকারীদের জন্য বিরাট সুখবর

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০১:৫৫ এএম

ফেসবুকের পুরনো ব্যবহারকারীদের জন্য বিরাট সুখবর

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে প্রথম পথ চলা শুরু হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মার্ক জাকারবার্গের এই সংস্থার বয়স এখন ১৯ বছর।

সেই শুরুর সময় থেকে যারা ফেসবুকের সঙ্গে আছেন, তাদের সামনে এসেছে অর্থলাভের সুযোগ। মূলত ব্যক্তিগত তথ্য ফাঁস করায় ফেসবুকের কাছে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন ব্যবহারকারীদের একটা বড় অংশ।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলোতে জানানো হয়েছে, ব্যবহারকারীরা ফেসবুকের কাছে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। যুক্তরাষ্ট্রের যেসব ব্যবহারকারী গত ১৬ বছর ধরে অ্যাপটি ব্যবহার করছেন, তারাই ক্ষতিপূরণের জন্য আবেদন জানাতে পারবেন।

কয়েক বছর আগে ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেয়ার অভিযোগ ওঠে। তা নিয়ে মামলাও হয়েছে। সেই মামলায় আদালতের পক্ষ থেকে ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে জাকারবার্গের সংস্থাকে। ফলে যুক্তরাষ্ট্রের কোটি কোটি মানুষ ফেসবুকের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ দাবি করতে পারবেন।

২০১৮ সালে কেমব্রিজের একটি তথ্য সংগ্রহকারী অ্যাপ ব্যক্তিত্ব নির্ভর কুইজের জন্য প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছিল। তা প্রকাশ্যে আসার পর ফেসবুকের বিরুদ্ধে মামলা করা হয়।


ফেসবুক কেন তৃতীয় কোনো অ্যাপকে তার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যে হস্তক্ষেপ করতে দিয়েছে, সেই প্রশ্ন তুলে বিচার শুরু হয় আমেরিকার একাধিক আদালতে।

প্রথম থেকে সব অভিযোগ অস্বীকার করে আসছিল ফেসবুক। তবে গত বছরের ডিসেম্বরে একটা সমঝোতায় রাজি হন ফেসবুকের মাতৃ সংস্থা মেটা। চলতি বছরের সেপ্টেম্বরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে সিলমোহর পড়বে। তার পর মেটার কাছে ক্ষতিপূরণ বাবদ অর্থ পেতে পারবেন গ্রাহকদের একাংশ।
 

আর্কাইভ