• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এবার টুইটার থেকে ‘ব্লক’ ফিচার বাদ দেয়ার ঘোষণা ইলন মাস্কের

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০৭:২১ পিএম

এবার টুইটার থেকে ‘ব্লক’ ফিচার বাদ দেয়ার ঘোষণা ইলন মাস্কের

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নানা নাটকীয়তা শেষে ৪৪ বিলিয়ন ডলারে মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার কিনে নেয়া পর তা ঢেলে সাজিয়েছেন ইলন মাস্ক। এমনকি সামাজিক মাধ্যমটির নাম ও লোগো পরিবর্তন করে ফেলেছেন তিনি। এবার তিনি টুইটার তথা এক্স থেকে ব্লকিং ফিচার বাদ দেয়ার ঘোষণা দিয়েছেন।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এক্স থেকে ব্যবহারকারীর জন্য ব্লকিং ফিচার বাদ দেয়ার ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক। এই ফিচারটি রাখার কোনো যৌক্তিকতা নেই বলেই মনে করেন তিনি।

শুক্রবার (১৮ আগস্ট) এক রিটুইটে তিনি লিখেন, ‘ডিএম (সরাসরি বার্তা পাঠানোর ফিচার) ব্যতীত ব্লক ফিচারটি সরিয়ে নেয়া হবে।’

অর্থাৎ, এক্স ব্যবহারকারীরা কোনো অ্যাকাউন্টকে ব্লক না করতে পারলেও তারা সেই অ্যাকাউন্টকে তাদের সরাসরি কোনো মেসেজ বা বার্তা পাঠানো থেকে ব্লক করতে পারবেন।  

ইতোমধ্যে ইলন মাস্কের এমন ঘোষণায় সামাজিক মাধ্যমগুলোয় সমালোচনার ঝড় তুলেছে। অনেকেই বলছেন, এই ফিচারটি সরিয়ে নিলে এক্স ব্যবহার করা এর ব্যবহারকারীদের জন্য কঠিন হয়ে উঠবে। তারা টাইমলাইনে আসা অনাকাঙ্ক্ষিত বা অপমানজনক পোস্ট চাইলেই সরাতে পারবেন না। যা অনেকের জন্যই বিব্রতকর হয়ে উঠবে।

বর্তমানে কোনো ব্যবহারকারী যদি একটি অ্যাকাউন্ট ব্লক করেন, তখন সেই অ্যাকাউন্টের পোস্ট যে ব্লক করেছেন তার অ্যাকাউন্ট থেকে দেখা যায় না। একই সঙ্গে যে অ্যাকাউন্টকে ব্লক করা হয়েছে, সেই অ্যাকাউন্ট থেকেও ব্লককারীর পোস্ট দেখা যায় না। পাশাপাশি যে অ্যাকাউন্টকে ব্লক করা হয়েছে সেই অ্যাকাউন্ট থেকে ব্লককারীকে কোনো মেসেজ বা বার্তা পাঠানো যায় না।

এদিকে টুইটারের সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডরসিও ইলন মাস্কের সিদ্ধান্তের সঙ্গে একমত বলে মনে হচ্ছে ‍উল্লেখ করেছে বিবিসি।

তবে ব্লক ফিচারটি না থাকলেও ব্যবহারকারীরা চাইলেই মিউট ফিচারটি ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন ইলন মাস্ক। তবে, এই ফিচারটি ব্লক ফিচারটির মতো হয়রানি ও নিপীড়ন ক্ষেত্রে সুরক্ষায় পর্যাপ্ত নয় বলে অভিযোগ ব্যবহারকারীদের।

এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট অ্যাকাউন্টের টুইটগুলো এড়িয়ে যেতে সক্ষম হোন। এর জন্য ব্যবহারকারীকে সেই নিদির্ষ্ট অ্যাকাউন্ট আনফোলো বা ব্লক করতে হয় না এবং যাকে মিউট করা হয়েছে, সেও এটি বুঝতে পারেন না। কিন্তু যাকে মিউট করা হয়েছে তিনি মিউটকারীর পোস্ট দেখতে পারে, সেখানে প্রতিক্রিয়াও জানাতে পারে।

কাজেই ইলন মাস্কের এই সিদ্ধান্তকে বড় ভুল হিসেবেই দেখছেন অনেক এক্স ব্যবহারকারী।

অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে থেকে বাদ যাচ্ছে এক্স?

এদিকে এই সিদ্ধান্তের কারণে অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগল প্লে এর মতো অ্যাপ স্টোর থেকে এক্স বাদ যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কারণ ব্লক ফিচার যদি বাদ দিয়ে দেয়া হয়, সেক্ষেত্রে এই দুই অ্যাপ স্টোরের শর্তাবলীর লঙ্ঘন হতে পারে। কেননা, উভয় অ্যাপ স্টোরের শর্ত রয়েছে যে সামাজিক মাধ্যম অ্যাপগুলোকে ব্যবহারকারীদের হয়রানি ও নিপীড়ন রোধের সুবিধা দিতে হবে।

সুতরাং, ব্লক ফিচারটির এক্স থেকে বাদ গেলে, গুগল প্লে ও অ্যাপল অ্যাপ স্টোর থেকেও বাদ যাবে এক্স। তখন এটি আর এই দুই স্টোর থেকে ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন না।  

তবে যে অ্যাকাউন্টগুলো ইতোমধ্যে ব্লক করা হয়েছে, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে আনব্লক হয়ে যাবে কি না, সেই বিষয়টি এখনো পরিষ্কার নয়। তবে ব্যবহারকারীরা চাইলে তাদের অ্যাকাউন্টি প্রাইভেট করে রাখতে পারবেন। সেক্ষেত্রে শুধুমাত্র তাকে অনুসরণকারীরাই তার টুইট দেখতে পারবেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ