• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

ইউরোপের বাজারে দেশের পোশাক রপ্তানি বেড়েছে ২৩ শতাংশ, দ্বিগুণ ভারতে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৫:২১ পিএম

ইউরোপের বাজারে দেশের পোশাক রপ্তানি বেড়েছে ২৩ শতাংশ, দ্বিগুণ ভারতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ইউরোপের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি ২৩ শতাংশ বেড়েছে। সেই সঙ্গে প্রতিবেশী দেশ ভারতে তা দ্বিগুণ হয়েছে। তবে দেশের তৈরি পোশাক রপ্তানি কমেছে চীন ও রাশিয়ায়। ২০২২-২৩ অর্থবছরের জুলাই-আগস্টে এই চিত্র দেখা যায়।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দেশভিত্তিক আয়ের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, নতুন অর্থবছরের প্রথম দুই মাসে ভারতে ১৯ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছেন বাংলাদেশের ব্যবসায়ীরা। গত অর্থবছরের একই সময়ের তুলনায় যা প্রায় দ্বিগুণ।

২০২১-২২ অর্থবছরের জুলাই-আগস্টে ভারতে ৯ কোটি ৪৬ লাখ ডলারের পোশাক রপ্তানি করেন বাংলাদেশের উদ্যোক্তারা। সেই হিসাবে পাশের দেশে রপ্তানি বৃদ্ধি পেয়েছে ৯৮ দশমিক ৯২ শতাংশ।

ইপিবির পরিসংখ্যানে দেখা যায়, এ অর্থবছরের প্রথম দুই মাসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে ৩৪৪ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছেন বাংলাদেশের রপ্তানিকারকরা। গত বছরের একই সময়ের তুলনায় যা ২৩ দশমিক ২১ শতাংশ বেশি।

এসময়ে জার্মানিতে রপ্তানি বেড়েছে ১৬ দশমিক ৪৪ শতাংশ, স্পেন ও ফ্রান্সে রপ্তানি বৃদ্ধি পেয়েছে যথাক্রমে ২৪ দশমিক ৫২ এবং ৩৭ দশমিক ৭৩ শতাংশ।

এছাড়া যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ২০ দশমিক ৫২ শতাংশ। যুক্তরাজ্য ও কানাডায় তা ঊর্ধ্বমুখী হয়েছে যথাক্রমে ৩৫ দশমিক ৬৪ ও ১৮ দশমিক ৫০ শতাংশ।

তবে চীন ও রাশিয়ায় বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি কমেছে। দেশ দুটিতে যথাক্রমে ১৩ দশমিক ২১ শতাংশ এবং ৫৮ দশমিক ২৯ শতাংশ রপ্তানি হ্রাস পেয়েছে।

 

এআরআই

আর্কাইভ