• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শেষ হয়েছে সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা

প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ০৬:৪৭ পিএম

শেষ হয়েছে সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। শনিবার (১৭ জুন) বেলা ১২টায় এক ঘণ্টা ধরে চলা এই পরীক্ষা শেষ হয়।

সুন্দর এবং সুষ্ঠু পরিবেশে সবগুলো কেন্দ্রে সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানান ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। 

তিনি বলেন, অত্যন্ত সুশৃঙ্খল পদ্ধতির মধ্যদিয়ে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোনো কেন্দ্রে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেছে বলে শুনিনি। ঢাকা কলেজ কেন্দ্রে সর্বাত্মক সুন্দর ব্যবস্থাপনা করে দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের জন্য। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের পাশাপাশি ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসের ব্যবস্থাও রাখা হয়েছিল। সুন্দর এবং চমৎকার পরিবেশের মধ্য দিয়ে পরীক্ষার যাবতীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে।

>> যেভাবে তৈরি করা হবে মেধাতালিকা

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, মোট ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে। এজন্য মাধ্যমিক বা O-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ- কে ২ দিয়ে গুণ এবং উচ্চমাধ্যমিক বা A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যোগফল ভর্তি পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সাথে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে তার ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে।

তবে মেধাস্কোর সমান হলে নিম্নলিখিত ক্রমানুসারে মেধাক্রম তৈরি করা হবে

১. ভর্তি পরীক্ষায় প্রাপ্ত স্কোর

২. উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ (চতুর্থ বিষয় ছাড়া)

৩. উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত (চতুর্থ বিষয় সহ)

৪. মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ (চতুর্থ বিষয় ছাড়া)

৫. SSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ (চতুর্থ বিষয় সহ)

জানা গেছে, মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর দ্রুততম সময়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে

(http://collegeadmission.eis.du.ac.bd)

প্রকাশ করা হবে। এছাড়াও প্রার্থী এসএমএস-এর মাধ্যমেও ফলাফল জানতে পারবে।

একইসঙ্গে মেধাতালিকা প্রকাশের তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, কার্জন হল এলাকার অগ্রণী ব্যাংকের শাখায় ১০০০/- (এক হাজার) টাকা নিরীক্ষা ফি জমা দিয়ে জমা রশিদসহ ‘বিজ্ঞান ইউনিট‍‍` প্রধান (ডিন, বিজ্ঞান অনুষদ) বরাবর আবেদন করে প্রার্থীর উত্তরপত্র নিরীক্ষা করানো যাবে। নিরীক্ষার ফলে প্রার্থীর অর্জিত নম্বরের পরিবর্তন হলে নিরীক্ষা ফি ফেরৎ দেওয়া হবে এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করে নেওয়া হবে।

 

বিএস/
 

আর্কাইভ