• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের মানবিক বিকাশে কাউন্সিলর রাখার ব্যবস্থা করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০৭:০৩ পিএম

শিক্ষার্থীদের মানবিক বিকাশে কাউন্সিলর রাখার ব্যবস্থা করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের মানবিক বিকাশের লক্ষে সারাদেশে ৩ লাখ শিক্ষকদের সাইকোলোজিক্যাল ফার্স্ট এইডের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। আর প্রতি বিদ্যালয়ে অন্তত ২জন করে কাউন্সিলর থাকেন এমন ব্যবস্থা নেয়া হয়েছে। পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাড়ানো হবে।

সোমবার (২৮ আগস্ট) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন আয়োজিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশের ৩ লাখ শিক্ষকদের সাইকোলোজিক্যাল ফার্স্ট এইডের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে যেন প্রতি বিদ্যালয়ে অন্তত ২জন করে কাউন্সিলররা থাকেন। সায়েমা ওয়াজেদের নিজস্ব ফাউন্ডেশন রয়েছে, সেখান থেকে শিক্ষকদের এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

আমাদের পরিকল্পনা রয়েছে যে, আমরা প্রতি জেলায় একজন করে কাউন্সিলর ট্রেইন্ড করবো তিনি আবার উপজেলার শিক্ষকদের গিয়ে ট্রেইন্ড করবেন যোগ করেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থের সুস্থতা প্রয়োজন রয়েছে শিক্ষার্থীদের। শারীরিক স্বাস্থের প্রতি যতটা যত্নশীল হতে হবে তেমনি আমাদের মানসিক স্বাস্থ্যের বিষয়েও যত্নশীল হতে হবে।

শেখ হাসিনা সরকারের নানা উন্নয়নের চিত্র তুলে ধরে শিক্ষামন্ত্রী এ সময় বলেন, আমরা এমন একটা বর্তমানে আছি, যেখানে আমাদের একজন নেত্রী রয়েছেন; যিনি আমাদের সবাইকে নিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

এ সময় ধুমপান স্মার্টনেস লক্ষণ নয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ধুমপানে শুধু স্বাস্থেরই ক্ষতি করে না, অর্থনৈতিকভাবে ক্ষতি সাধন করে থাকে। একসময় মনে করা হতো ধুমপান করা স্মার্টনেস, কিন্তু এখন আমরা জানি ধুমপান করা কখনোই ভালো না। ধুমপানে শুধু স্বাস্থ্য ক্ষতি করে না এতে অর্থনৈতিক ক্ষতিও সাধন করে থাকে।

বর্তমান সমাজে কিশোর-কিশোরীদের সমঅধিকার নিশ্চিত করতে হবে জানিয়ে তিনি বলেন, একজন কিশোর যেমন মনের আনন্দে যে কোনো কিছু করতে পারে তেমনি একজন কিশোরীও তার ইচ্ছে অনুযায়ী কাজ করার অধিকার রাখে। তাকে বাধা না দিয়ে এগিয়ে যেতে দিতে হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ