• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নতুন বছরের প্রথম ১৭ দিনেই নিহত ১ হাজার রুশ সেনা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩, ১১:৫৪ পিএম

নতুন বছরের প্রথম ১৭ দিনেই নিহত ১ হাজার রুশ সেনা

রুশ সেনা

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছরের প্রথম ১৭ দিনে ইউক্রেনে রাশিয়ার অন্তত এক হাজার সৈন্য নিহত হয়েছে। জানুয়ারির ১ তারিখ থেকে শুরু করে ১৭ তারিখের মধ্যে এই প্রাণহানি হয়। রাশিয়ার স্বায়ত্তশাসিত গণমাধ্যম মিডিয়াজোনার গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

মিডিয়াজোনার ওয়েবসাইটে গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) প্রকাশিত এক বিশেষ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, জানুয়ারির প্রথম ১৭ দিনে ইউক্রেনের রণাঙ্গনে রাশিয়ার অন্তত ৯৪২ জন সেনা নিহত হয়েছে। এ নিয়ে, বিগত প্রায় ১১ মাসের যুদ্ধে রাশিয়ার ১১ হাজার ৬৬২ জন সেনা প্রাণ হারাল। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। 

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মিডিয়াজোনা রুশ সেনাদের নিহতের এই তালিকা তৈরি করেছে। এসব উৎসের মধ্যে রয়েছে, যুদ্ধ ক্ষেত্রের বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য, রাশিয়ার কর্মকর্তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যসহ আরও বেশ কিছু নথিপত্র। এ বিষয়ে, মিডিয়াজোনার সম্পাদক দিমিত্রি ত্রেস্কানিন ইউটিউব চ্যানেল সম্প্রচারিত এক বক্তব্যে বলেছেন, ‘এটি একটি বড়সড় রেকর্ড।’


রুশ সেনাদের ব্যাপক প্রাণহানির বিষয়ে কথা বলতে গিয়ে দিমিত্রি ত্রেশকানিন জানান, বাখমুত দখল করতে গিয়ে রুশ বাহিনীকে ব্যাপক মূল্য চোকাতে হয়েছে। তিনি জানিয়েছেন, নিহতদের মধ্যে ৮৯ জন সেনাকে নতুন করে আংশিক মোতায়েনের সময় যুদ্ধ ক্ষেত্রে পাঠানো হয়েছিল। 

একই সঙ্গে এই তালিকায় রাশিয়ার হয়ে ভাড়ায় যুদ্ধ করা ওয়েগনার গ্রুপকেও বিবেচনা করা হয়েছে। তবে তাদের কী পরিমাণ সেনা নিহত হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেয়নি মিডিয়াজোনা।  

রাশিয়ার সামরিক বাহিনী এর আগে জানিয়েছিল, ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত তাদের ৫ হাজার ৯৩৭ জন সেনা নিহত হয়েছিল।

 

সাজেদ/


 

আর্কাইভ