• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চীন থেকে আমদানি ব্যয় মেটাতে ইউয়ান ব্যবহার করবে আর্জেন্টিনা

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০২:১০ এএম

চীন থেকে আমদানি ব্যয় মেটাতে ইউয়ান ব্যবহার করবে আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক

দিনে দিনে ডলারের সঙ্গে অন্য মুদ্রার লড়াই ক্রমে জমজমাট হচ্ছে।  অনেক দেশই আমদানি ব্যয় মেটাতে ডলারের ব্যবহার কমিয়ে দিয়ে অন্য মুদ্রা ব্যবহার বাড়িয়ে চলেছে। সে তালিকায় এবার জোরেশোরে যোগ দিচ্ছে লাতনি আমেরিকার দেশ আর্জেন্টিনা। চীন থেকে পণ্য আমদানিতে ডলারের পরিবর্তে দেশটি ইউয়ানে ব্যয় পরিশোধ করতে যাচ্ছে। মূলত ডলারের রিজার্ভ কমে যাওয়া এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সরকারের বিবৃতিতে বলা হয়েছে, এপ্রিলে এক বিলিয়ন ডলারের চীনা আমদানি ব্যয় মেটাতে ইউয়ান ব্যবহার করা হবে। পরে মাসিক ৭৯০ মিলিয়ন ডলারের আমদানি ব্যয়ও চীনা মুদ্রাটিতে করা হবে।  আর্জেন্টিনার অর্থনীতিবিয়ক মন্ত্রী সার্জিও মাসা চীনা রাষ্ট্রদূত জু জিয়াওলি ও বিভিন্ন সেক্টরের কোম্পানিগুলোর সঙ্গে বৈঠকের পরে বলেন, ডলারের সংরক্ষণ বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি দক্ষিণ আমেরিকার দেশটির ডলার সংকট মারাত্মক আকার ধারণ করেছে। মূলত তীব্র খরার কারণে কৃষি পণ্যের রপ্তানি কমে যাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তাছাড়া সামনে জাতীয় নির্বাচন। জাতীয় নির্বাচনকে সামনে রেখেও আছে রাজনৈতিক অনিশ্চয়তা।

গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক রিজার্ভকে শক্তিশালী করার লক্ষ্যে চীনের সঙ্গে ৫ বিলিয়ন ডলারের মুদ্রা বিনিময় প্রসারিত করে দেশটি। এর মাধ্যমে দেশটি ডলারের পরিবর্তে অন্য মুদ্রার দিকে নজর দেয়।

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ