• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভুঁড়ি কমাতে না পারলে চাকরি যাবে পুলিশের

প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০৯:৫৪ পিএম

ভুঁড়ি কমাতে না পারলে চাকরি যাবে পুলিশের

আন্তর্জাতিক ডেস্ক

ভুঁড়ি কমিয়ে নিজেকে শারীরিকভাবে ফিট না রাখতে পারলে স্বেচ্ছায় অবসর নিতে হবে। পুলিশ সদস্যদের এভাবেই সতর্ক করা হয়েছে ভারতের আসাম রাজ্যে।

এ সংক্রান্ত একটি নির্দেশনাও দিয়েছে আসাম পুলিশের প্রধান (ডিজিপি) জি পি সিং। নির্দেশনায় আগামী নভেম্বরের মধ্যে পুলিশ সদস্যদের শারীরিকভাবে ফিট হতে না পারলে স্বেচ্ছায় অবসর নিতে হবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) ওই নির্দেশনার পর আসাম পুলিশের প্রধান বলেন, পুলিশ বিভাগ ভারতীয় পুলিশ পরিষেবা ও আসাম পুলিশ পরিষেবার আওতায় পুলিশের সব কর্মীর বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) পেশাগতভাবে রেকর্ড করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৫ আগস্ট পর্যন্ত পুলিশ সদস্যদের তিন মাস সময় দেয়া হচ্ছে।

ডিজিপি জি পি সিং বলেন, যারা মোটা বা স্থূলকায়, যাদের বিএমআই ৩০-এর বেশি, তাদের ওজন কমানোর জন্য নভেম্বরের শেষ পর্যন্ত আরও তিন মাস সময় দেয়া হবে। এ সময়ের মধ্যে ফিট না হয়ে স্থূল থাকলে তাদের স্বেচ্ছায় অবসর নিতে হবে। তবে যাদের থাইরয়েডের সমস্যা আছে, তারা এই তালিকায় থাকবেন না।

গত মাসে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ঘোষণা দেন, রাজ্যে অভ্যাসগত মদপান করা প্রায় ৩০০ পুলিশ সদস্যকে শনাক্ত করা হয়েছে। তাদের স্বেচ্ছায় অবসরে যাওয়ার জন্য বলা হবে। ওই সব পদে নতুন কর্মী নিয়োগ দেয়া হবে।

মুখ্যমন্ত্রী জানান, ওই ৩০০ পুলিশকর্মী মদ্যপ। তারা কাজ করে না। বরং কাজের পরিবেশ নষ্ট করে। গোপনে ওই পুলিশ কর্মীদের আচার-আচরণ নিয়ে রিপোর্ট তৈরি করেছে স্বরাষ্ট্র দফতর। অনেকবার সতর্ক করা সত্ত্বেও মদ্যপ পুলিশকর্মীদের নেশা ছাড়ানো যায়নি।


গত মাসে জ্যেষ্ঠ কর্মকর্তা ও এসপিদের সঙ্গে একটি ভার্চ্যুয়াল কনফারেন্সে যোগ দেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ওই সম্মেলনে মুখ্যমন্ত্রী পুলিশের শারীরিক ফিটনেস থাকার ওপর জোর দেন। এছাড়া বাহিনী থেকে অযোগ্য কর্মীদের সরিয়ে দিতে পুলিশের নেতৃত্বে থাকা কর্মীদের নির্দেশ দেন তিনি। এরপরই নতুন এ সিদ্ধান্ত জানান আসাম পুলিশ প্রধান।


এডিএস/

আর্কাইভ