• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাণিজ্য মিশন স্থগিত করল ভারত ও কানাডা, কারণ কী?

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ০৬:১৪ পিএম

বাণিজ্য মিশন স্থগিত করল ভারত ও কানাডা, কারণ কী?

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারত ও কানাডার মধ্যে পূর্ব পরিকল্পিত একটি মুক্ত বাণিজ্য স্থগিত (এফটিএ) সংক্রান্ত আলোচনা স্থগিত হয়ে গেছে। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি এ তথ্য নিশ্চিত করেছেন।খবর রয়টার্সের।

কানাডার একজন কর্মকর্তা বলেছেন, নয়াদিল্লিতে সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কানাডাকে তিরষ্কার করার কয়েক দিন পরেই এমন ঘোষণা এলে। এটি দুই দেশের উত্তেজনাপূর্ণ কূটনৈতিক সম্পর্কের স্পষ্ট প্রতিফলন।

এর আগে শুক্রবার ভারতের পক্ষ থেকেও বলা হয়েছে, তারা কানাডার সঙ্গে বাণিজ্য আলোচনা স্থগিত করেছে। ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, কানাডা তাদের মাটিতে ভারতবিরোধী কাজ বন্ধ না করলে তাদের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হবে না।

এই ঘোষণার মাত্র চার মাস আগে দুই দেশ বলেছিল, তারা এ বছর একটি প্রাথমিক বাণিজ্যচুক্তি করার উদ্যোগ নিয়েছে।

কানাডার বাণিজ্যমন্ত্রীর মুখপাত্র শান্তি কসেন্টিনো কোনো কারণ উল্লেখ না করে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা ভারতের আসন্ন বাণিজ্য মিশনটি স্থগিত করছি।

গত ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি বিশ্বের অন্তত ১৫ জন নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করলেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কোনো বৈঠক করেননি।

রয়টার্স জানিয়েছে, ভারতের পাঞ্জাব রাজ্যের বাইরে কানাডায় সবচেয়ে বেশি শিখ সম্প্রদায়ের মানুষ বাস করে। সম্প্রতি কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে শিখ সম্প্রদায়ের মানুষেরা বিদ্রোহ করছে। এসব কারণে কানাডার প্রতি বিরক্ত ভারত সরকার।

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কানাডা বিচ্ছিন্নতাবাদকে প্রচার করছে। তারা ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে সহিংসতাকে উসকে দিচ্ছে। শিখ বিদ্রোহীরা কূটনৈতিক প্রাঙ্গণে ক্ষতি করছে। এমনকি তারা কানাডায় বসবাসরত ভারতীয়দেরও হুমকি দিচ্ছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ