• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নির্বাচন করবেন না বাইডেন!

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০৬:২৬ পিএম

নির্বাচন করবেন না বাইডেন!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি আছে। এরইমধ্যে আগামী নির্বাচনে প্রার্থী না হওয়ার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ডোনাল্ড ট্রাম্প নির্বাচন না করলে তিনি প্রতিদ্বন্দ্বিতা নাও করতে পারেন। ডেমোক্র্যাটিক পার্টির দাতাদের সঙ্গে এক বৈঠকে এই মন্তব্য করেন বাইডেন

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বোস্টনে নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে বাইডেন ডেমোক্র্যাটিক পার্টির পরামর্শক-দাতাদের উদ্দেশে বলেন, ‘যদি রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্প নির্বাচন না করেন, তাহলে আমি নির্বাচন করবো কি না, তা নিশ্চিত না। তবে আমরা তাকে জয়ী হতে দিতে পারি না।’

বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্যে এটা পরিষ্কার যে, বাইডেন দ্বিতীয় মেয়াদে হয়তো নির্বাচন করতে চাইতেন না যদি না ট্রাম্প আবারও নির্বাচন করার সিদ্ধান্ত না নিতেন। কারণ বাইডেন বরাবরই বলে আসছেন, ট্রাম্পের কাছ থেকে দেশকে রক্ষা করার জন্য ২০২৪ সালের নির্বাচনকে তিনি গণতন্ত্রের প্রতিরক্ষা হিসেবে দেখছেন।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্যাপিটল হিলের হামলা, বিগত নির্বাচনে কারচুপির চেষ্টা, দুর্নীতি ও নারী কেলেঙ্কারির একাধিক মামলা চলমান। এসব মামলায় দণ্ডিত হলে ট্রাম্প নির্বাচন করতে পারবেন কি না, তা এখনো নিশ্চিত নয়।

অপরদিকে, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-হামাস যুদ্ধসহ নানা কারণে মার্কিন অর্থনীতিতে বিপর্যয় দেখা দেয়ায় জনপ্রিয়তা অনেকটাই কমেছে ৮১ বছর বয়সী বাইডেনের। এ অবস্থায় ২০২৪ সালের নভেম্বরে মার্কিন নির্বাচনে কে কে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন তা নিশ্চিতভাবে জানার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ