• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘একদিনের স্বৈরশাসক’ হতে চেয়ে বাইডেনের তোপের মুখে ট্রাম্প

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০২:৫৩ এএম

‘একদিনের স্বৈরশাসক’ হতে চেয়ে বাইডেনের তোপের মুখে ট্রাম্প

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলে মন্তব্য করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১১ ডিসেম্বর) নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশ নিয়ে রাজনৈতিক তহবিল সংগ্রহের সময় অর্থ দাতাদের উদ্দেশে এ কথা বলেন বাইডেন।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

বাইডেন বলেন, ‘ট্রাম্প চিৎকার করে বলেছেন যে তিনি একদিনের জন্য স্বৈরশাসক হবেন। এতে প্রমাণ হয় যে তিনি মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি।’

এদিকে বাইডেন এখন সুযোগ পেলেই ট্রাম্পের এই মন্তব্যকে ব্যবহার করে নিজের পক্ষে প্রচার চালাচ্ছেন।

ফিলাডেলফিয়ায় এক অনুষ্ঠানে বাইডেন বলেছেন,  ট্রাম্প একদিনের জন্য হলেও স্বৈরশাসক হওয়ার ইচ্ছা পোষণ করেন। তার মানে তিনি যদি নির্বাচনে জয়ী হন তাহলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য এটা খুব খারাপ খবর। তিনি রাজনৈতিক সহিংসতা পরিহার করার বদলে তার প্রশ্রয় দেবেন।

এর আগে, সম্প্রতি এক অনুষ্ঠানে নিজের করা মন্তব্যের পুনরাবৃত্তি করেন ট্রাম্প। তিনি জানান, নির্বাচনে জিতলে তার স্বৈরশাসক হওয়ার কোনো ইচ্ছে নেই, শুধু ‘একদিনের জন্য’ ছাড়া।

সেদিন ট্রাম্প বলেন, আমি স্বৈরশাসক হতে চাই। কিন্তু তা একদিনের জন্য। এর কারণও আপনারা জানেন। কারণ হলো আমি দেয়াল নির্মাণ করতে চাই। সেখানে আমি ইচ্ছেমতো আঁকাআঁকি করব।

এ সময় তার সমর্থকরা চিৎকার করে বলতে থাকেন, ‘দেয়াল নির্মাণ করুন। দেয়াল নির্মাণ করুন।’  

প্রসঙ্গত, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা ছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া অন্যতম ‘গুরুত্বপূর্ণ’ উদ্যোগ। কিন্তু ডেমোক্র্যাটরা বরাবরই এর বিরোধিতা করে আসছে।

সব ঠিক থাকলে যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে বাইডেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন ট্রাম্প।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ