• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাসের এই দিনগুলিতে সহবাস করলেই প্রেগনেন্ট হয়ে যেতে পারেন

প্রকাশিত: মে ২১, ২০২৩, ০২:১৩ এএম

মাসের এই দিনগুলিতে সহবাস করলেই প্রেগনেন্ট হয়ে যেতে পারেন

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

আপনি যদি স্বাভাবিকভাবে গর্ভধারণ করতে না পারেন বা দ্রুত গর্ভধারণের জন্য আপনার ডিম্বস্ফোটনের দিনগুলি সম্পর্কে জানতে চান, তাহলে অবশ্যই এই নিবন্ধটি সম্পূর্ণ পড়ুন। ডিম্বস্ফোটনের সময়কাল জেনে সঠিক সময়ে স/হবাস করে গর্ভবতী হতে পারেন।

গর্ভাবস্থা এবং প্রসব মানুষের মধ্যে আনন্দ অথবা আশঙ্কা-সহ বিভিন্ন প্রতিক্রিয়া জাগিয়ে তুলতে পারে। এটি বেশিরভাগই গর্ভাবস্থার সময়ের উপর নির্ভর করে - কিছু মহিলা সন্তান ধারণের দায়িত্ব নিতে আর্থিক এবং ব্যক্তিগতভাবে যথেষ্ট স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন, অন্যরা এই দায়িত্ব নেওয়ার আগে কিছুটা অপেক্ষা করতে পছন্দ করতে চান।

আপনি গর্ভধারণ করতে চান না গর্ভাবস্থা প্রতিরোধ করতে চান, এটি সবই নির্ভর করে সঠিক সময় নির্ধারণের উপর। এখানে, আমরা আলোচনা করতে যাচ্ছি যে আপনার পিরিয়ডের পর গর্ভবতী হওয়ার সঠিক সময় কোনটি তার উপর।

গর্ভধারন- সম্পর্কিত খবর । News Bangla 24

আজকের আধুনিক যুগে, সদ্য বিবাহিত দম্পতিরা প্রায়শই মানসম্মত সময় কাটানোর কারণে কয়েক বছর পর পরিবার পরিকল্পনা করতে পছন্দ করেন। এমন পরিস্থিতিতে তারা প্রায়শই নিরাপদ যৌ/নতায় বিশ্বাস করে এবং উপভোগও করে। কিন্তু যখন তিনি তার বাড়িতে একটি নতুন অতিথি আনার জন্য প্রস্তুত হন, তখন তিনি প্রায়ই গর্ভাবস্থার সঠিক সময় এবং সঠিক পদ্ধতি সম্পর্কে প্রশ্ন করেন, যার উত্তর নিয়ে হাজির হয়েছে এশিয়ানেট নিউজ বাংলা।

কিভাবে গর্ভাবস্থা বা গর্ভধারণ ঘটবে?
গর্ভাবস্থা ঘটে যখন একটি শুক্রাণু একটি ডিম্বাণু কোষকে নিষিক্ত করে এবং নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে প্রতিস্থাপন করে। এটি করার জন্য, শুক্রাণু কোষকে অবশ্যই যোনি থেকে এবং জরায়ুর মধ্য দিয়ে ফ্যালোপিয়ান টিউবে যেতে হবে। নিষিক্তকরণের পর, ডিমের কোষ ডিম্বাশয় থেকে ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে জরায়ুতে যায়। এখানে, এটি জরায়ুর আস্তরণের সঙ্গে নিজেকে সংযুক্ত করে।

কিভাবে দ্রুত গর্ভবতী হবেন – দ্রুত গর্ভধারণ করার কার্যকর উপায়

স/হবাসের ৫ দিন পর্যন্ত যে কোনও সময় গর্ভধারণ হতে পারে। শুক্রাণু কোষগুলি ফ্যালোপিয়ান টিউবের আতিথেয়তাপূর্ণ পরিবেশে ৫ দিন পর্যন্ত বাস করতে পারে এবং এখনও ডিম্বাণু নিষিক্ত করার প্রাথমিক কাজ সম্পাদন করে। লিঙ্গের ৫ দিন পরে ডিম্বস্ফোটন ঘটলে এটি ঘটে। সুতরাং, আমরা দেখতে পাচ্ছি যে গর্ভধারণের প্রক্রিয়ায়, বিভিন্ন স্তর রয়েছে যা পূরণ করতে হবে।

যে সময় জরায়ু একটি জীবনদাতা ডিম্বাণু গ্রহণ করে তাকে ডিম্বস্ফোটন বলা হয়। এই সময়টি ডিম্বস্ফোটনের সময় কাছাকাছি, এইভাবে, এটিই সঠিক সময় যখন গর্ভধারণ সবচেয়ে বেশি সম্ভব।

পিরিয়ডের পর সে/ক্স করার টিপস-
আপনার মাসিক শেষ হওয়ার পরে আপনি গর্ভবতী হতে পারেন। আসলে, আপনার পিরিয়ডের 5 দিন পরে এবং ডিম্বস্ফোটনের দিন গর্ভবতী হতে সময় লাগে। আপনি যদি গর্ভধারণের পরিকল্পনা করেন তবে আপনাকে সপ্তাহে দুই বা তিনবার স/হবাস করার পরামর্শ দেওয়া হয়। পিরিয়ডের মাঝামাঝি সময়ে গর্ভধারণের লক্ষণ কয়েকদিন পর পর্যন্ত পাওয়া যায়। উদাহরণস্বরূপ, মাসিকের ৬ দিন আগে এবং ৪ দিন পরে আদর্শ সময় হিসাবে মনে করা হয়।

সুনির্দিষ্টভাবে বলতে গেলে, ডিম্বস্ফোটন প্রায় ১২ থেকে ২৪ ঘন্টা স্থায়ী হয়। একবার আপনার ডিম্বাশয় একটি ডিম্বাণু নিঃসরণ করলে, এটি আপনার শরীরে প্রায় ১২ থেকে ২৪ ঘন্টা বেঁচে থাকে এবং তারপরে, শুক্রাণু দ্বারা নিষিক্ত না হলে এটি মারা যায়। এটি জরায়ুর আস্তরণ (এন্ডোমেট্রিয়াম) ফেলে দেয়, যার ফলে দুই সপ্তাহ পরে মাসিক হয়।

তবে, এর মানে এই নয় যে আপনি শুধুমাত্র এই একদিনে গর্ভবতী হতে পারেন। একটি শুক্রাণু মহিলাদের শরীরে পাঁচ দিন পর্যন্ত বেঁচে থাকে বলে জানা যায়। সুতরাং, ডিম্বস্ফোটনের আগে এবং পরে পাঁচ দি-সহ ছয় দিনের জন্য যদি আপনি অনিরাপদ যৌ/ন মিলন করেন, তাহলে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা রয়েছে।

দ্রুত টিপস:
আপনার পিরিয়ড সাইকেল, পেটে ক্র্যাম্প, স্ত/নের কোমলতা এবং মেজাজ পরিবর্তনের মতো যে কোনও উপসর্গের প্রতি সর্বদা নজর রাখুন। এটি আপনাকে আপনার গর্ভাবস্থার পরিকল্পনা আরও ভাল করতে সাহায্য করবে।

আপনার ডিম্বস্ফোটনের দিনগুলির একটি গ্রাফ মাথায় রাখুন এবং লক্ষণগুলির জন্য দেখুন। কমপক্ষে তিন পিরিয়ডের জন্য আপনার শরীরের তাপমাত্রা নিরীক্ষণ করুন। এটি আপনাকে ডিম্বস্ফোটনের পরে তাপমাত্রা বৃদ্ধি লক্ষ্য করতে সহায়তা করবে।

 

জেকেএস/

আর্কাইভ