• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

যেসব কারণে পরকীয়া সম্পর্কে জড়ায় মানুষ

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ০৮:০৯ পিএম

যেসব কারণে পরকীয়া সম্পর্কে জড়ায় মানুষ

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

দাম্পত্যে সুখ অনুভব না করা কিংবা পারিবারিক কলহের কারণে অনেক নারী-পুরুষই বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন। শুধু যে এ কারণেই মানুষ পরকীয়া সম্পর্কে জড়ায়, এমনটাও নয়। পরকীয়ার বিষয়টি যেমন ভালো না, তেমনি এই সম্পর্ক কারও কাম্যও নয়।

মানুষ নানা কারণে পরকীয়া সম্পর্কে জড়িয়ে থাকে। তবে অবাক করার বিষয় হচ্ছে, পরকীয়া সম্পর্ক ৮ ধরনের এবং এর প্রতিটির পেছনে ভিন্ন অর্থ ও উদ্দেশ্য রয়েছে। এবার তাহলে ভারতীয় সংবাদমাধ্যমের বরাত সেসব ব্যাপারে জেনে নেয়া যাক।

রোমান্টিকতার অভাব : দাম্পত্য জীবন বা প্রেমিক-প্রেমিকার সম্পর্কের মধ্যে যদি রোমান্টিকতা না থাকে তাহলে সুখের হয়ে উঠে না সেই সম্পর্ক। সঙ্গীর কাছ থেকে রোমান্টিক আচার-ব্যবহার না পেলে এই চাহিদাগুলো পূরণের জন্য বিকল্প উপায় খোঁজেন বিপরীত মানুষ।

প্রেমে আসক্ত : সঙ্গী থাকার পরও কেউ কেউ প্রেম করতে পছন্দ করেন। এই বৈশিষ্ট্যকে প্রেমে আসক্তও বলা হয়। প্রেমে আসক্ত স্বভাবের মানুষরা দাম্পত্য জীবনে প্রেমের অভাববোধ করে এবং তারা এও বিশ্বাস করে যে, ভুল ব্যক্তির সঙ্গে বিয়ে হয়েছে তাদের। এ স্বভাব-বৈশিষ্ট্যর মানুষদের সম্পর্ক শারীরিক ও মানসিক হতে পারে।

প্রতিশোধ : প্রতিশোধ নেয়ার লক্ষ্য বা ইচ্ছা খুবই বাজে ধরনের স্বভাব। এমন বৈশিষ্ট্যর মানুষরা সবসময় তৃতীয় ব্যক্তির কাছে নিজেকে উপস্থাপন বা প্রমাণ করতে চায় যে, অন্যসব মানুষের কাছে কাঙ্ক্ষিত তারা।

অ্যাক্সিডেন্টাল ওয়ান নাইট স্ট্যান্ড : হঠাৎ ভালোলাগা থেকে সঙ্গীকে ঠকিয়ে অনেকে তৃতীয় কোনো ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে জড়িয়ে পড়েন। যদিও পরবর্তীতে কেউ কেউ বুঝতে পারেন তিনি কাজটি ঠিক করেননি। আবার কেউ কেউ বারবার একই ভুল করেন।

বিচ্ছেদের জন্য : বর্তমান সঙ্গীকে ছাড়তে বা বিচ্ছেদের জন্যও অনেকে তৃতীয় ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ার চেষ্টা করেন। কারণ এটা সবারই জানা যে, পরকীয়ার কথা জানলে বর্তমান সঙ্গী সম্পর্কে বিচ্ছেদ করে চলে যাবেন।

মানসিক শান্তি : মানসিকভাবে শান্তি পাওয়ার জন্যই নাকি অধিকাংশ মানুষ পরকীয়ার সম্পর্কে জড়ায়। সিম্পলি হায়ারডের সমীক্ষা অনুযায়ী, মানসিক শান্তির খোঁজে অনেকেই তার বন্ধু বা সহকর্মীর প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। আর এই আকৃষ্ট একপর্যায়ে যৌন প্রকৃতিরও হতে পারে কিংবা নাও হতে পারে।

সাইবার সম্পর্ক : বর্তমানে সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রকৃত নাম গোপন রেখে ছদ্মনাম ব্যবহার করেন। এই নামেই সম্পর্কে জড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এ ধরনের সম্পর্ক একপর্যায়ে অপরাধমূলক বা অনৈতিক কর্মকাণ্ডের দিকে যায়। এ ক্ষেত্রে সতর্ক থাকা উচিত।

যৌন আসক্ত : এমন অনেকেই আছেন যারা শুধু যৌন সম্পর্কের জন্য বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়ান। তাদের যৌন আসক্তও বলা হয়ে থাকে। স্বাভাবিকভাবে এ ধরনের সম্পর্কে মানসিকতার কোনো সংযুক্তি থাকে না। তারা কখনো সম্পর্কে পরিপূর্ণতা পায় না এবং বিপরীতে সঙ্গীকে ঠকাতে থাকে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ