• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

গাছ কেটে ফেলার মতো নৃশংসতা আগে দেখিনি: সুলতানা কামাল

প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৯:৫০ পিএম

গাছ কেটে ফেলার মতো নৃশংসতা আগে দেখিনি: সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, ১৯৬১ সাল থেকে ধানমন্ডিতে আছি, তবে সব গাছ কেটে ফেলার মতো এমন নৃশংসতা আগে দেখিনি।

সোমবার (৮ মে) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে ধানমন্ডি সাত মসজিদ সড়ক বিভাজকে গাছ কাটা বন্ধ এবং কাটা গাছের স্থানে দেশি গাছ রোপণের দাবিতে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সুলতানা কামাল বলেন, ‘উন্নয়নের সঙ্গে আমরা লক্ষ্যকে মিলিয়ে ফেলছি। উন্নয়ন আর লক্ষ্য কিন্তু এক নয়। উন্নয়ন হচ্ছে উপায়, যার মাধ্যমে ভালো থাকা যায়।’

তিনি বলেন, ‘প্রকৃতি আমাদের জীবনের অংশ। যারা গাছ কাটছে তারা কি তাদের স্কুলজীবনে বেসিক বিজ্ঞান পড়ে নাই! গাছ কাটলে আমরা অক্সিজেন পাব কোথা থেকে! প্রকৃতিতে আমাদের বাঁচতে হলে গাছ বাঁচাতে হবে আর গাছ বাঁচলে মানুষ বাঁচবে।’

সংবাদ সম্মেলনে অভিনয়শিল্পী, নাট্যনির্দেশক ও সংগঠক মামুনুর রশীদ বলেন, নগর দক্ষিণে ৬০০ গাছ কেটে ফেলা হলো, আর হাস্যকর ব্যাপার হচ্ছে, নগর উত্তর চিফ হিট অফিসার নিয়োগ দেয়।


তিনি বলেন, ঢাকায় সব খাল ও জলাশয় ভরাট করে ফেলা হয়েছে, ধানমন্ডির জলাশয়গুলো ভরাট করা হয়েছে; এমনকি লেকের পাশের ঘন জঙ্গল ভরাট করা হয়েছে। ধানমন্ডিকে এখন পুরোপুরি একটা বাণিজ্যিক এলাকায় রূপান্তর করা হয়েছে।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ