• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

চা বিক্রির সঙ্গে সাম্যের কথা শোনান ‘কমরেড’ স্বপন

প্রকাশিত: জুন ৮, ২০২৩, ১০:২৬ পিএম

চা বিক্রির সঙ্গে সাম্যের কথা শোনান ‘কমরেড’ স্বপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর মালিবাগে ব্যতিক্রমী ‘বিপ্লবী চা’ বিক্রি করছেন ইয়াসিন স্বপন ওরফে কমরেড চাওয়ালা। পরনে লাল শার্ট, মাথায় লাল ক্যাপ। সবার কাছে ‍‍`কমরেড‍‍` হিসেবে পরিচিত তিনি। দৈনিক ৩০০ কাপের বেশি চা বিক্রি করেন না।

চা বিক্রি তার পেশা হলেও সবাইকে চা খাওয়ান না। ভালো মানুষ হলেই কেবল তার চা পাওয়া যাবে। তবে প্রশ্ন ছিল, ভালো মানুষ কীভাবে চেনেন তিনি?

উত্তরে চা বিক্রেতা ইয়াসিন স্বপন বলেন, ‘একজন ভালো ব্যবহারকারীই ভালো মানুষ। যার কথার মধ্যে আপনি নমনীয়তা খুঁজে পাবেন।’ চা বিক্রি পেশা হলেও দৈনিক ৩০০ কাপের বেশি চা বিক্রি করেন না কমরেড স্বপন।

শিক্ষিত এ কমরেড জানান, তার চায়ের দোকান এক খোলা পাঠশালা। এখানে সাম্যের শিক্ষা দেয়া ও নেয়া হয়।


কমরেড ইয়াসিনের চা বিক্রির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আব্দুর রাজ্জাক খান বলেন, কমরেড আমাদের সমাজে অন্য চাওয়ালাদের মতো না। তিনি একজন স্বশিক্ষিত মানুষ। সবসময় পড়াশোনা করেন, আমাদের সাম্যের কথা শোনান। এখানে যারা নিয়মিত চা খেতে আসেন তাদের কাছে প্রিয় তিনি।

একজন চা খেতে আসা একজন বলেন, তার চা যেমন ভালো, ভালো ব্যক্তিও তিনি। স্পষ্টভাষী মানুষটা। কমরেড আমাদের অনেক কিছু শেখান। যেমন: কেমন ব্যবহার করা উচিত। কীভাবে হাসিমুখে অন্যদের সঙ্গে কথা বলা যায়।

ইয়াসিন স্বপন ওরফে বিপ্লবী কমরেডের চাওয়া দেশে সাম্য চেতনা জাগ্রত হোক। লোভ ছেড়ে সবাই সাম্যে ফিরে আসুক।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ