• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের কোচ হতে পারেন জিদান

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০১:৩৩ এএম

ব্রাজিলের কোচ হতে পারেন জিদান

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ খরা যেন কাটছেই না ব্রাজিলের। সেই ২০০২ সালে শেষবার বিশজয়ের আনন্দে মেতেছিল সেলেসাওরা। এরপর গত ২০ বছরটাই আক্ষেপে কেটেছে রোনালদো-রোনালদিনহোর উত্তরসূরীদের। তবে এবার আর আক্ষেপ বাড়াতে চায় না পাঁচ বারের  বিশ্বচ্যাম্পিয়ন দলটি।  হেক্সা মিশনে এখন থেকেই প্রস্তুত হচ্ছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন। 

বিশ্ব জয়ের আক্ষেপটা যেন ২৪ বছরেই শেষ হয়, সেজন্য প্রয়োজনীয় সবকিছু করতে প্রস্তুত ব্রাজিল। সে ধারাবাহিকতায় প্রথা ভেঙে নন ব্রাজিলিয়ান কোচের দিকে ঝুঁকছে তারা। গুঞ্জন আছে হোসে মরিনহো ও জিনেদিন জিদানকে নিয়ে।

দুইদিন আগে ইতালির পত্রিকা লা রিপাবলিকা বলেছে, মরিনহোকে কোচ করা নিয়ে পর্তুগাল ও ব্রাজিল ফুটবল ফেডারেশনের মধ্যে লড়াই শুরু হয়েছে। ব্রাজিলের ফুটবল সংস্থার প্রধান এনাল্ডো রদ্রিগেজ নিজেই রোমার বসকে রাজি করানোর দায়িত্ব নিয়েছেন। সংবাদ মাধ্যমটির মতে, অনেকখানি এগিয়েও গেছেন তিনি। এবার শোনা যাচ্ছে ফরাসি কিংবদন্তি ও সাবেক রিয়াল মাদ্রিদের কোচ জিদানের নাম।

বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল হিসেবে এবার কাতারে পা রেখেছিল ব্রাজিল। কিন্তু এমন দল নিয়েও বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর দায়িত্ব থেকেই সরে দাঁড়ান দলটির দীর্ঘদিনের কোচ তিতে। জল্পন-কল্পনাটা তখন থেকেই শুরু, কে হচ্ছেন সেলেসাওদের পরবর্তী বস। শুরুর দিকে নেইমার-ভিনিসিয়াসদের ডাগআউটের গুরু হিসেবে পেপ গার্দিওলা ও কার্লো আনচেলত্তির মত বড় নাম শোনা গিয়েছিল। এবার আলোচনায় এল আরও বড় নাম। জিদানকে টানতে সম্ভাব্য সব কাজ শুরু করে দিয়েছে ব্রাজিল।

ফরাসি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ব্রাজিল যেমন চাইছে, জিদান ঠিক তেমনই এক কোচ। তাই তিতের পর বিদেশি জিদানের ভরসা রাখছে তারা। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর থেকে নতুন কোনো কাজে জড়াননি। অভিজ্ঞতায়ও টইটম্বুর জিদান। খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জয়ের পাশাপাশি কোচ হিসেবে জিতেছেন টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ।

আর্কাইভ